জেনে নিন কলকাতা মেট্রোর নতুন রুটগুলি

নিউজ ডেস্ক: শাখা-প্রশাখা বিছিয়েছে কলকাতা মেট্রো। আগামিদিনে কলকাতার পার্শ্ববর্তী শহরতলির সঙ্গেও গড়ে উঠতে চলেছে মেট্রো যোগাযোগ। কোথায়, কোন পথে চলবে মেট্রোর নতুন রেক। জেনে নিন…

১৯৮৪ সালে ২৪ অক্টোবর কলকাতায় প্রথম গড়ায় মেট্রো রেলের চাকা। সেসময় এসপ্ল্যানেড থেকে ভবানীপুর বা বর্তমান নেতাজি ভবন পর্যন্ত চালু হয় পরিষেবা। পরবর্তীকালে নোয়াপাড়া – কবি সুভাষ পথে মেট্রো চলছে। নতুন সেক্টর ফাইভ – হাওড়া ময়দান রুটে আপাতত ফুলবাজার পর্যন্ত মেট্রো চলছে। এই রুটে পড়ছে সেক্টর ফাইভ – করুণাময়ী – সেন্ট্রাল পার্ক – সিটি সেন্টার ১ – বেঙ্গল কেমিক্যাল – সল্টলেক স্টেডিয়াম – ফুলবাগান – শিয়ালদহ – এসপ্ল্যানেড – নিউ মহাকরণ – হাওড়া – হাওড়া ময়দান স্টেশন। হাওড়া ও কলকাতার মধ্যে যোগাযোগের জন্য গঙ্গার তলা দিয়ে যাবে মেট্রো।

মেট্রো সূত্রে খবর সমস্ত প্রকল্প বাস্তবায়িত হলে সবচেয়ে গুরুত্বপূর্ণ স্টেশন হয়ে উঠতে পারে এসপ্ল্যানেড ও কবি সুভাষ। এছাড়া বিশেষ গুরুত্ব পেতে পারে বরানগর, নোয়াপাড়া, পার্কস্ট্রিট, সেক্টর ফাইভ ও এয়ারপোর্ট স্টেশন। ইতিমধ্যেই নোয়াপাড়া-দক্ষিণেশ্বর লাইনে শুরু হয়েছে মেট্রোর ট্রায়াল রান। এই লাইনে পড়ছে নোয়া পাড়া – বরানগর – দক্ষিণেশ্বর স্টেশন। ভবিষ্যতে বরানগর – বারাকপুর পরিষেবা চালুর পরিকল্পনা রয়েছে মেট্রোরেল কর্তৃপক্ষের। সেক্ষেত্রে এই লাইনের সম্ভাব্য স্টেশনগুলি হল বরানগর – কামারহাটি – আগরপাড়া – সোদপুর – পানিহাটি – সুভাষনগর – খড়দহ – টাটা গেট – টিটাগড় – তালপুকুর – বারাকপুর।

অন্যদিকে কাজ শুরু হয়েছে নোয়াপাড়া – বারাসত লাইনেও। সম্ভাব্য স্টেশনগুলি হল নোয়াপাড়া – দমদম ক্যান্টনমেন্ট – যশোর রোড – এয়ারপোর্ট- বিরাটি – মাইকেল নগর – নিউ ব্যারাকপুর – মধ্যমগ্রাম – হৃদয়পুর – বারাসত। জোকা – বিবাদী বাগ লাইনে চলছে মেট্রোর কাজ। আপাতত পরিকল্পনা অনুযায়ী এই লাইনে যে স্টেশনগুলি পড়বে সেগুলি হল এসপ্ল্যানেড – পার্কস্ট্রিট -ভিক্টোরিয়া – খিদিরপুর – মোমিনপুর – মাঝেরহাট – তারাতলা – বেহালা বাজার – বেহালা চৌরাস্তা – সখের বাজার -ঠাকুর পুকুর – জোকা – আইআইএম – ডায়মন্ড পার্ক।

Related Articles

- Advertisement -

Latest Articles