পিছিয়ে গেল আগামী বছরের মাধ্যমিক-উচ্চমাধ্যমিক, দেখে নিন নির্ঘণ্ট

নিউজ ডেস্ক : করোনা পরিস্থিতিতে পিছিয়ে গেল ২০২১ সালের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা। বুধবার শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় সাংবাদিক বৈঠক করে জানিয়েছেন, আগামী বছরের জুন মাসে হবে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক।

 

পরীক্ষা পিছোনোর ঘোষণার পর মাধ্যমিকের আংশিক পরীক্ষাসূচি প্রকাশ করল মধ্যশিক্ষা পর্ষদ। পর্ষদের তরফে জানানো হয়েছে, আগামী বছরের ১ জুন থেকে রাজ্যে মাধ্যমিক পরীক্ষা শুরু হবে। চলবে ১০ জুন পর্যন্ত।

১ জুন প্রথম ভাষার পরীক্ষা (বাংলা, ইংরেজি, হিন্দি-সহ একাধিক প্রথম ভাষার পরীক্ষা)

২ জুন দ্বিতীয় ভাষার পরীক্ষা

৪ জুন ইতিহাস

৫ জুন ভূগোল

৭ জুন অঙ্ক

৮ জুন পদার্থবিদ্যা

৯ জুন জীববিজ্ঞান

১০ জুন ঐচ্ছিক বিষয়ের পরীক্ষা

ফিজিক্যাল এডুকেশন, সোশ্যাল সায়েন্সে এবং ওয়ার্ক এডুকেশনের পরীক্ষার দিন এখনও ঘোষণা করা হয়নি। মধ্যশিক্ষা পর্ষদের তরফে জানানো হয়েছে, ওই পরীক্ষাগুলির দিন পরে ঘোষণা করা হবে। মাধ্যমিকের পরে হবে উচ্চ মাধ্যমিক পরীক্ষা। উচ্চ মাধ্যমিকের পরীক্ষাসূচি এখনও জানানো হয়নি।

মার্চ থেকে বন্ধ রাজ্যের সমস্ত স্কুল, কলেজ। অনলাইনে চলছে পঠনপাঠন। আগেই মাধ্যমিক, উচ্চমাধ্যমিকের ৩০ থেকে ৩৫ শতাংশ সিলেবাস কমানোর সিদ্ধান্ত নিয়েছে রাজ্য। গত অক্টোবরেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করে দিয়েছেন ২০২১ সালের মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের টেস্ট পরীক্ষা হবে না। এবার পরীক্ষাও পিছিয়ে দেওয়া হল। উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ এবং মধ্য শিক্ষা পর্ষদের তরফে যে প্রস্তাব দেওয়া হয়েছিল, তাতে সায় দিল রাজ্য সরকার। রাজ্যের এই সিদ্ধান্তে খুশি ছাত্রছাত্রী ও অভিভাবকরা।

Related Articles

- Advertisement -

Latest Articles