ফের নামল পারদ, বর্ষবরণের প্রস্তুতিতে শীতের দ্বিতীয় ইনিংস

নিউজ ডেস্ক: সপ্তাহান্তে শুরু হল শীতের দ্বিতীয় ইনিংস। আলিপুর আবহাওয়া দফতর আগেই জানিয়েছিল ২৬ ও ২৭ তারিখ ফের একবার নামতে পারে তাপমাত্রা। সেই মত আজ শনিবার কলকতা ও সংলগ্ন অঞ্চলের দিনের সর্বনিম্ন তাপমাত্রা ১২.৭ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের চেয়ে যা ২ ডিগ্রি কম। যা থেকে স্পষ্ট ফের জাঁকিয়ে শীতের দেখা মিলল রাজ্যে।

শনিবার সর্বোচ্চ তাপমাত্রা থাকছে ২৫.৭ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে ১ ডিগ্রি কম। বাতাসে জলীয় বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ছিল ৯৮ শতাংশ। হাওয়া অফিস জানাচ্ছে, সকালের দিকে কোনও কোনও জায়গা কুয়াশাচ্ছন্ন থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গেই পরিষ্কার হয়ে যাবে আকাশ। রবি ও সোমবার তুষারপাতের সম্ভাবনা রয়েছে উত্তর-পশ্চিম ভারতে। তাপমাত্রা নামতে পারে ৫ ডিগ্রি পর্যন্ত। তার প্রভাবে ফের শৈত্যপ্রবাহের পরিস্থিতি তৈরি হতে পারে এই রাজ্যেও।

ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহের পর থেকেই জাঁকিয়ে শীত পড়তে পারে বলে জানিয়েছিল আবহাওয়া অফিস। পূর্বাভাস মতোই নামতে শুরু করে তাপমাত্রার পারদ। আর তাপামাত্রা নামতে থাকার সঙ্গেই সঙ্গেই শহরে ধরা পড়ে শীতের ছবি। অন্যবারের চেয়ে কম হলেও এবারেও বড়দিনে মানুষ ভিড় করেছিল শহর কলকাতায়।
অন্যদিকে শৈত্যপ্রবাহের দাপটে সোমবারের পর থেকে পঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড় ও দিল্লি জবুথবু হতে পারে। শৈত্যপ্রবাহের পরিস্থিতি তৈরির সম্ভাবনা উত্তরপ্রদেশ, রাজস্থান ও মধ্যপ্রদেশেও। তার প্রভাবে পূর্ব ভারতের রাজ্যগুলিতে বর্ষশেষে আরও এক দফায় কনকনে ঠান্ডার আমেজ ফিরতে পারে। দক্ষিণ ভারতের পূবালি হাওয়ার প্রভাব থাকবে। বর্ষশেষে তামিলনাড়ু এবং পুদুচেরিতে বৃষ্টিরও সম্ভাবনা থাকছে।

Related Articles

- Advertisement -

Latest Articles