ফের আকাশছোঁয়া পেট্রোল-ডিজেলের দাম

নিউজ ডেস্ক: ফের মাত্রাছাড়া পেট্রোল ও ডিজেলের দাম। বৃহস্পতিবার রাজ্যভেদে পেট্রোলের দাম বেড়েছে ২১ থেকে ২৪ পয়সা এবং ডিজেল লিটারপিছু বৃদ্ধি পেয়েছে ২৬ থেকে ২৯ পয়সা। এর ফলে কলকাতায় পেট্রোলের দাম বেড়ে হয়েছে ৮৫.৬৮ টাকা ও ডিজেলের দাম বেড়ে হয়েছে ৭৭.৯৭ টাকা। এটাই এখনও পর্যন্ত কলকাতায় সর্বোচ্চ জ্বালানির দাম।

 

প্রায় এক মাস আগে টানা ১৩ দিন ধরে বেড়েছিল জ্বালানির দাম। তারপর কিছুদিন স্হিতিশীল ছিল। এদিন ফের বাড়ল পেট্রোল ও ডিজেলের দাম। দিল্লিতে বুধবার পেট্রোলের দাম ছিল ৮৩.৯৭ টাকা। সেখান থেকে লিটারপিছু বেড়ে হয়েছে ৮৪.২০ টাকা। অন্য দিকে, মুম্বইয়ে পেট্রোলের দাম ৯০.৬৩ টাকা থেকে বেড়ে হয়েছে ৯০.৮৩ টাকা এবং ডিজেলের দাম ২৯ পয়সা বেড়ে হয়েছে ৮১.০৭ টাকা। শুধু এই দুই শহরই নয় জ্বালানির দাম বেড়েছে চেন্নাই, হায়দরাবাদ সহ ভারতের সব শহরেই।

বিভিন্ন রাজ্যে পেট্রোল এবং ডিজেলের দাম ভিন্ন হওয়ার কারণ ভ্যাট, আবগারি শুল্ক প্রভৃতি বিভিন্ন রাজ্যের আলাদা আলাদা কর। এ ছাড়া কেন্দ্রের করও যুক্ত করে দাম নির্ধারণ করে ৪টি রাষ্ট্রায়ত্ত তেল সংস্থা। তাছাড়া আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম বৃদ্ধি এবং ডলার ও টাকার বিনিময়ের উপরেও তেলের দামের ওঠানামা নির্ভর করে। যার নিট ফল হল এই মূল্য বৃদ্ধি।

Related Articles

- Advertisement -

Latest Articles