অভিনব আড্ডাজোন ট্রাম ওয়ার্ল্ডে

দেবস্মিতা

নিউজ ডেস্ক: কেমন হবে যদি হারিয়ে যাওয়া যায় এক টুকরো পুরনো কলকাতায়! রাস্তার মাঝখান দিয়ে পাতা ট্রামলাইনে গোটা শহরে জুড়ে ট্রাম চলাচলের দৃশ্য এখন আর দেখাই যায় না। দুনিয়ার অগ্রগতির পথে ব্যস্ত জীবনযাত্রার সঙ্গে তাল না মেলাতে পেরে কলকাতার হাতে গোনা কয়েকটি রাস্তা ছাড়া সমস্ত শহর থেকেই পাততাড়ি গুটিয়েছে ট্রাম।

২২ ডিসেম্বর কলকাতা ট্রাম কোম্পানির ১৪০ তম বর্ষপূর্তি। ট্রামের ইতিহাসকে সংরক্ষণ করে রাখতে রাজ্য পরিবহণ নিগম এই বিশেষ দিনে গড়িয়াহাট ট্রাম ডিপোয় চালু করছে ‘ট্রাম ওয়ার্ল্ড’। পুরনো আমলের বাতিল হয়ে যাওয়া ১২টি ট্রামকে নিয়ে এই সংগ্রহশালা গড়ে উঠেছে। এই সংগ্রহশালায় কলকাতা ছাড়াও থাকছে এশিয়া, আফ্রিকা, আমেরিকা, ইউরোপ এবং অস্ট্রেলিয়ার ট্রাম। জানা যাবে বিভিন্ন অঞ্চলের ট্রামের চমকপ্রদ নানান ইতিহাস। পাশাপাশি ট্রামের ঘেরাটোপেই আড্ডা দেওয়া যাবে। ফুড জোন থেকে আনা খাবারের রসাস্বাদন চলবে আড্ডার ফাঁকে ফাঁকে।

২৩ ডিসেম্বর থেকে প্রতিদিন সকাল ১০ টা থেকে সন্ধে ৬টা পর্যন্ত খোলা থাকবে ট্রামের এই সংগ্রহশালা। টিকিট মূল্য মাত্র ৩০ টাকা। ব্যক্তিগত যে কোনও অনুষ্ঠানের জন্যও এই লনটি ভাড়া নেওয়া যেতে পারে বলে জানিয়েছেন রাজ্য পরিবহণ নিগমের এক অধিকর্তা। এই ট্রাম ওয়ার্ল্ড কলকাতার পর্যটন শিল্পে এক নতুন পালক যোগ করতে চলেছে। শীতের দিনে একটু উষ্ণতা পেতে, নস্টালজিয়ায় ডুব দিতে চলুন ঘুরে আসি ‘ট্রাম ওয়ার্ল্ড’ থেকে।

Related Articles

- Advertisement -

Latest Articles