একমাসে দু’দফায় বাড়ল বিমানের জ্বালানির দাম

নিউজ ডেস্ক: পেট্রোল ও ডিজেলের সর্বাধিক রেকর্ড দামের পর এবার বাড়তে চলেছে বিমানের জ্বালানির দামও। এ বার এক ধাক্কায় ৬.৩% শতাংশ বাড়ানো হয়েছে বিমানের জ্বালানি এটিএফ-এর দরও। ডিসেম্বরের গোড়াতেও যা ৭.৬ শতাংশ বেড়েছিল।

বিমানের জ্বালানির দর ঠিক হয় মাসে দু’বার। ১ তারিখ এবং মাঝামাঝি সময়ে। ঠিক রান্নার গ্যাসের মতোই। ডিসেম্বরে দু’দফায় এটিএফের দাম কিলোলিটারে বেড়েছে প্রায় ১৪ শতাংশ। তেল সংস্থা সূত্রের খবর, কলকাতায় জ্বালানিটির দাম কিলোলিটারে প্রায় ৩০০০ টাকা বেড়ে হয়েছে ৫৩,৫৯০.৬৭ টাকা। ১ ডিসেম্বরেও পণ্যটির দাম প্রায় ৩২০০ টাকা বেড়েছিল। যে কারণে ১-১৫ ডিসেম্বর দেশে এটিএফের বিক্রি গত বছরের তুলনায় ৪৭ শতাংশ কম হয়েছে। এয়ার ইন্ডিয়া, স্পাইসজেট, ইন্ডিগো-সহ বিভিন্ন বিমান সংস্থার কর্তাদের ইঙ্গিত, এই অবস্থায় টিকিটের দামও বাড়াবে।

পেট্রল, ডিজেল, রান্নার গ্যাস, বিমানের জ্বালানি— প্রায় সব ধরনের জ্বালানির দামই ধরাছোঁয়ার বাইরে। এমনিতেই দেশের বিমান শিল্প হোঁচট খাচ্ছে গতবছর থেকেই। লকডাউনে তা আরও ধরশায়ী হয়ে গিয়েছ। এমন অবস্থায় প্রশ্ন উঠছে, কেন্দ্র সরকার কি তাহলে আয় বাড়াতে কোনও মাধ্যমই বাদ দেবে না? তার চেয়েও বড় প্রশ্ন এভাবে আদতে দেেশর মানুষকে হয়রানি করা হচ্ছে না?

Related Articles

- Advertisement -

Latest Articles