Html code here! Replace this with any non empty raw html code and that's it.

কৃষক সম্মান নিধি নিয়ে কেন্দ্র-রাজ্য চাপানউতোরের মাঝেই চাঞ্চল্যকর তথ্য মিলল আরটিআই-এ

নিউজ ডেস্ক: যে কৃষক সম্মান নিধি প্রকল্প নিয়ে উত্তপ্ত রাজ্য রাজনীতি, সেই প্রকল্প নিয়েই এবার গড়মিলের অভিযোগ। এক আরটিআইয়ের প্রেক্ষিতে কেন্দ্রের দেওয়া তথ্য অনুযায়ী, ১,৩৬৪ কোটি টাকা গিয়েছে ২০ লক্ষ আয়কর দাতা কৃষক বা অযোগ্য ব্যক্তিদের হাতে। এই সুবিধাভোগীরা মূলত ৫টি রাজ্যের। পঞ্জাব, মহারাষ্ট্র, অসম, গুজরাত ও উত্তরপ্রদেশের। এমনটাই জানতে পেরেছেন বলে জানান মানবধিকার কর্মী ভেঙ্কটেশ নায়েক।

২০১৯ সালে কেন্দ্রীয় সরকার প্রধানমন্ত্রী কৃষক সম্মান নিধি চালু করে। এই প্রকল্পে ছোট ও প্রান্তিক কৃষকদের তিন কিস্তিতে বছরে ৬ হাজার টাকা দেওয়া হয়। কিন্তু কোন কোন কৃষক এই টাকা পেয়েছেন? এই প্রশ্ন তুলে আরটিআইটি করেন মানবধিকার কর্মী ভেঙ্কটেশ নায়েক। তার ভিত্তিতে কেন্দ্রের দেওয়া তথ্য অনুযায়ী, মোট ১,৩৬৪ কোটি টাকার ৫৫.৫৮ শতাংশ গিয়েছে আয়কর দাতা কৃষকদের কাছে। বাকি ৪৪.৪১ শতাংশ টাকা দিয়েছে অযোগ্য কৃষকদের কাছে।

নায়েক জানিয়েছেন, সুবিধাভোগীদের তালিকায় প্রথমে পঞ্জাব। মোট টাকার ২৩ শতাংশ গিয়েছে পঞ্জাবের ৪.৭৪ লক্ষ সুবিধাভোগীদের কাছে। দ্বিতীয়তে অসম। ৩.৪৫ লক্ষ ব্যক্তির হাতে গিয়েছে ১৬.৮৭ শতাংশ টাকা। মহারাষ্ট্রের ২.৮৬ লক্ষ ব্যক্তির হাতে গিয়েছে ১৩.৯৯ শতাংশ টাকা। অর্থাৎ এই ৩টি রাজ্যেই মোট টাকার অধিকাংশই অযোগ্য ব্যক্তিদের হাতে চলে গিয়েছে। তালিকায় চতুর্থ ও পঞ্চম স্থানে রয়েছে গুজরাত ও উত্তরপ্রদেশ। গুজরাতের ১.৬৪ লক্ষ সুবিধাভোগীর কাছে গিয়েছে ৮.০৫ শতাংশ টাকা। উত্তরপ্রদেশের ১.৬৪ লক্ষ সুবিধাভোগীর কাছে গিয়েছে ৮.০১ শতাংশ টাকা। তালিকায় নাম রয়েছে সিকিমেরও। সংবাদসংস্থা সূত্রে খবর, ওই টাকা পুনুরুদ্ধারের কাজও নাকি শুরু করেছে কেন্দ্র।

Related Articles

- Advertisement -

Latest Articles