চিনা আর্থিক সহায়তায় শিল্পতালুক তৈরিতে বাধা নেপালে

নিউজ ডেস্ক: এবার চিনা আর্থিক সহায়তায় শিল্পতালুক তৈরিতে বাধা দিল নেপাল। স্থানীয় সংবাদ সূত্রে খবর, কিছুদিন আগে নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলির নির্বাচনী কেন্দ্র দামাক এলাকায় চিনা অর্থনৈতিক সহায়তায় দামাক ক্লিন ইন্ডাস্ট্রিয়াল পার্ক তৈরির কাজ শুরু হয়েছিল।

প্রথম দিকে কোনও সমস্যা না হলেও সম্প্রতি প্রকল্পের জন্য অধিকৃত জমির ক্ষতিপূরণের দাবিতে আন্দোলনে নামেন স্থানীয় মানুষজন। একইসঙ্গে প্রকল্প নির্মাণে চিনা অর্থ কতখানি ব্যবহার করা হয়েছে তারও হিসেবে দাবি করেন তারা। কয়েকদিন আগে দামাক এলাকায় একটি প্রতিবাদ সভারও আয়োজন করা হয়। সেখানে কৃষক ও আদিবাসী সম্প্রদায়ের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। সভা থেকে ভেসে আসে চিনের বিরুদ্ধে স্লোগানও। পরিস্থিতি দেখে চাপে বেজিং। কারণ, এর আগে কোনওদিন নেপালে এই ধরনের পরিস্থিতির মধ্যে তাদের পড়তে হয়নি।

বিক্ষোভকারীদের দাবি, প্রকল্প নির্মাণে এলাকার কোনও ক্ষতি হবে কিনা তা খতিয়ে দেখা হয়নি। অভিযোগ, দেওয়া হয়নি কোনও ক্ষতিপূরণও। ফলে স্থানীয় বাসিন্দাদের মধ্যে তৈরি হয়েছে ক্ষোভ। পাশাপাশি এই প্রকল্প তৈরিতে চিনের কী স্বার্থ তারও উত্তর জানতে চেয়েছে বাসিন্দারা। যতদিন না পর্যন্ত এই বিষয়গুলোর সমাধান হবে ততদিন প্রকল্পের কাজ শুরু করতে দেওয়া হবে না বলে সাফ দাবি বাসিন্দাদের। যাতে কপালে চিন্তার ভাঁজ নেপাল প্রশাসনের।

Related Articles

- Advertisement -

Latest Articles