ব্রিটেনের পর এ বার ইতালিতেও মিলল করোনার নতুন স্ট্রেন

নিউজ ডেস্ক : ব্রিটেনের পর ইতালিতে মিলল মিলল করোনা ভাইরাসের নতুন স্ট্রেন। এক রোগীর দেহে মিলেছে এই স্ট্রেন। সেদেশের স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে, কয়েকদিন আগে ব্রিটেন থেকে ওই রোগী ও তাঁর সঙ্গী ইতালিতে ফেরেন। আপাতত আইসোলেশনে রয়েছেন দুজনই।

করোনা ভাইরাসের এই নয়া স্ট্রেন প্রথম মেলে ব্রিটেনে। আগের তুলনায় দ্রুত গতিতে ছড়াচ্ছে এই স্ট্রেন। পরিস্থিতি সামাল দিতে দক্ষিণ-পূর্ব ইংল্যান্ড এবং লন্ডনে নতুন করে লকডাউন ঘোষণা করেছে বরিস জনসনের সরকার।


ইতিমধ্যেই ইউরোপের বহু দেশ ব্রিটেন থেকে আসা সমস্ত বিমানের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে। বেলজিয়াম, নেদারল্যান্ডস ব্রিটেনের সমস্ত বিমান বাতিল করেছে। ব্রিটেন সীমান্ত বন্ধ করে দিয়েছে বেলজিয়াম। নতুন করে যাতে সংক্রমণ না ছড়ায় আগাম সতর্কতা হিসেবে একই পথে হাঁটার সিদ্ধান্ত জার্মানিরও।

গত সেপ্টেম্বরে দক্ষিণ-পূর্ব ইংল্যান্ডে করোনার এই নতুন স্ট্রেন পাওয়া গিয়েছিল। সেখান থেকে দেশের অন্য প্রান্তেও ছড়িয়ে পড়ে। ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন জানিয়েছেন, করোনার এই নতুন স্ট্রেন আগের তুলনায় ৭০ শতাংশ বেশি সংক্রমণ ছড়াতে পারে। যা খুব মারাত্মক পর্যায়ে পৌঁছতে পারে বলেও আশঙ্কা প্রকাশ করেছেন তিনি।

Related Articles

- Advertisement -

Latest Articles