করোনার পর নতুন ভাইরাস ‘ডিজিজ এক্স’

নিউজ ডেস্ক: করোনার প্রকোপ থেকে পুরোপুরি নিষ্কৃতি মেলেনি এখনও। এর মধ্যেই এবার সন্ধান মিলল আরও এক নতুন ধরনের ভাইরাসের। করোনার থেকেও কয়েকগুণ বেশি শক্তিশালী ‘ডিজিজ এক্স’ নামে এই মারণ ভাইরাসের সন্ধান দিয়েছেন বিজ্ঞানী জাঁ জ্যাক মুয়েম্বে। তিনি এর আগে ইবোলা ভাইরাসেরও আবিষ্কার করেছিলেন।

আফ্রিকার কঙ্গোর এক হাসপাতালে সম্প্রতি জ্বরে আক্রান্ত হয়ে ভর্তি হয়েছিলেন এক মহিলা। সেই সঙ্গে তার রক্তক্ষরণও হচ্ছিল। ডাক্তার তার ইবোলা পরীক্ষা করেন। সেই রিপোর্ট নেগেটিভ আসার পরে এখন অনুমান করা হচ্ছে, ওই মহিলাই হয়তো ‘ডিজিজ এক্স’ নামক ভাইরাসের প্রথম শিকার। বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু জানিয়েছে, পুরোটাই অনুমানভিত্তিক, তাই ভালভাবে পর্যবেক্ষণ না করে এখনই নিশ্চিতভাবে কিছু বলা সম্ভব নয়।

ইবোলার আবিষ্কারক মুয়েম্বে জানিয়েছেন, আফ্রিকার ক্রান্তীয় রেন ফরেস্ট এই ধরনের ভাইরাসের আঁতুড়ঘর। সেখানে রয়েছে কয়েকশো প্রজাতির ভাইরাস। নতুন এই ভাইরাস করোনার মতোই ছোঁয়াচে। আবার ইবোলার মতোই প্রাণঘাতী। প্রসঙ্গত, ইবোলার ক্ষেত্রে মৃত্যুর হার প্রায় ৫০ থেকে ৯০ শতাংশ। যার ফলে এই ভাইরাস সত্যিই হানা দিলে পৃথিবীর জন্য তা মারাত্মক হয়ে উঠবে বলে আশঙ্কা করছেন বিজ্ঞানীরা।

Related Articles

- Advertisement -

Latest Articles