প্রবল ভূমিকম্পে কাঁপল মধ্য ক্রোয়েশিয়া, মৃত ছয়, আহত বহু

নিউজ ডেস্ক: প্রবল ভূমিকম্পে কেঁপে উঠল মধ্য ক্রোয়েশিয়া। রিখটার স্কেলে যার তীব্রতা ছিল ৬.৩। এখন পর্যন্ত এই ঘটনায় মৃত্যু হয়েছে প্রায় ৬ জনের আহত বেশ কয়েকজন। হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা।

মঙ্গলবার ভোরবেলায় তাসের ঘরের মতো হুড়মুড়িয়ে ভেঙে পড়ে বাড়িঘর। আতঙ্কিত লোকজন ঘর ছেড়ে রাস্তায় নেমে আসেন। পাশপাশি প্রতিবেশী দেশ সার্বিয়া, বসনিয়া ও হার্জেগোভিনা এবং অস্ট্রিয়ায় দক্ষিণাংশেও ভূমিকম্প অনূভুত হয়েছে। ১৯৯০ সালের পর এই ভূমিকম্প আরও একবার সেই সময়ের কথা মনে করিয়ে দিয়েছে। ইউরোপীয় ভূমধ্যসাগরীয় সিসমোলজিকাল সেন্টার জানিয়েছে, ক্রোয়েশিয়ার শহর জাগ্রেব-এর দক্ষিণ এর ৪৬ কিলোমিটার দক্ষিণ-পূর্বের এক জায়গায় এই ভূমিকম্পের এপিসেন্টার। নিকটবর্তী ক্রোট শহর পেট্রিনজায় আঘাত হানে ভূমিকম্পটি।

জানা গিয়েছে সোমবারও ওই অঞ্চলে একটি ভূমিকম্প অনূভুত হয়।রিখটার স্কেলে যার তীব্রতা ছিল ৫.২।  ঠিক তার ২৪ ঘণ্টা যেতে না যেতেই এই বড়মাপের ভূমিকম্প। সংবাস সংস্থা সূত্রে খবর পেট্রিনজা শহরের অধিকাংশ ঘরবাড়ি ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। সিমেন্টের চাঁই পড়ে বহু মানুষ আহত হয়েছেন।

ক্রোয়েশিয়ার প্রধানমন্ত্রী ইতিমধ্যেই সাহায্যের জন্য সেনাবাহিনী পাঠিয়েছেন। শহরটি এই মুহূর্তে নিরাপদ নয় বলেই মনে করছে ক্রোয়েশিয়া সরকার। যে কারণে কিছু মানুষকে অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়ার প্রস্তুতি চলছে। ৫০০টি অস্থায়ী ক্যাম্প করে সেখানে শহরের বাসিন্দাদের থাকার ব্যবস্থা করা হয়েছে। কনকনে ঠান্ডায় বিপর্যস্ত অবস্থা শহরের বাসিন্দাদের। জরুরি ভিত্তিতে সেনাবাহিনী নিযুক্ত করেছেন ক্রোয়েশিয়ার প্রধানমন্ত্রী।

Related Articles

- Advertisement -

Latest Articles