নরেন্দ্র মোদিকে ‘লিজিয়ন অফ মেরিট’ ট্রাম্পের

নিউজ ডেস্ক: ভারত-মার্কিন সম্পর্ককে মজবুত করার লক্ষ্যে বিদায়কালে নরেন্দ্র মোদীকে ‘লিজিয়ন অফ মেরিট’ দিলেন ডোনাল্ড ট্রাম্প। আমেরিকার সর্বোচ্চ পুরস্কারগুলির মধ্যে ‘লিজিয়ন অফ মেরিট’ একটি। এই পুরস্কার সাধারণত মার্কিন সেনা অফিসারদের দেওয়া হয়। এছাড়া আমেরিকার জন্য ভালো কোনও কাজ করা ব্যক্তি অথবা অন্য দেশের কোনও রাষ্ট্রনায়ক এই পুরস্কারের জন্য যোগ্য বলে বিবেচিত হন। তাই ভারতীয় প্রধানমন্ত্রীর কাছে এই সম্মান অনেক বড় প্রাপ্তি বলেই মনে করা হচ্ছে।

হোয়াইট হাউসে মোদির হয়ে এই সম্মানটি গ্রহণ করেন আমেরিকায় ভারতীয় রাষ্ট্রদূত তারানজিৎ সিং সান্ধু। তাঁর হাতে এই মানপত্রটি তুলে দেন মার্কিন জাতীয় সুরক্ষা উপদেষ্টা রবার্ট ও ব্রায়েন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে ভারত যে ভাবে ক্রমশ বিশ্বের মধ্যে একটি বড় শক্তি হিসেবে উঠে আসছে, তারই স্বীকৃতি স্বরূপ এই সম্মান জানিয়েছেন ব্রায়েন।

প্রেসিডেন্ট থাকাকালীন সব সময়ই আমেরিকার সঙ্গে ভারতের সম্পর্ক সুদৃঢ় করার কথা বলেছেন ডোনাল্ড ট্রাম্প। নরেন্দ্র মোদির সঙ্গে একাধিকবার বৈঠকেও বসেছেন তিনি। এমনিতেই মোদি-ট্রাম্পের বন্ধুত্ব সর্বজনবিদিত। প্রসঙ্গত, আগামী মাসে আমেরিকায় রাষ্ট্রপতি পদে দায়িত্ব গ্রহণ করবেন জো বাইডেন। এখনও হার না স্বীকার করলেও সরে যেতে হবে ডোনাল্ড ট্রাম্পকে। তার আগে কোয়াড দেশভুক্ত নেতাদের সম্মান জানালেন তিনি।

 

Related Articles

- Advertisement -

Latest Articles