সামনেই বড়দিন, বাড়িতে বানিয়ে ফেলুন দারুণ স্বাদের ক্রিসমাস কেক

নিউজ ডেস্ক : বড়দিনের অপেক্ষায় বিশ্ববাসী। সান্তাক্লজ তাঁর উপহারের ঝুলি নিয়ে আসবেন। আনন্দে মেতে উঠবে গোটা বিশ্ব। করোনা পরিস্থিতিতে এমনিতেই অনেক খারাপ পরিস্থিতির মুখোমুখি হতে হয়েছে প্রত্যেককে। বড়দিনকে কেন্দ্র করে উৎসবে মাতার অপেক্ষায় সবাই। আর বড়দিন মানেই কেক। অনেকে বাড়িতে কেক বানিয়ে খেতে পছন্দ করেন। দের জন্য রইল কয়েকটি দারুণ স্বাদের ক্রিসমাস কেকের রেসিপি। সামান্য কিছু উপকরণ দিয়ে বানিয়ে নিতে পারেন বিস্কুট কেক।


উপকরণ
বার্বন বিস্কিট ৭৫ গ্রাম, ময়দা ১/২ কাপ, সুজি ২/৩ কাপ, দই ১/২ কাপ, গুঁড়ো চিনি ১০০ গ্রাম, তেল ৩ টেবল চামচ, দুধ ১/২ কাপ, বেকিং পাউডার, ড্রাই ফ্রুটস।
পদ্ধতি
প্রথমে বার্বন বিস্কিট মিক্সিতে গুঁড়িয়ে নিন৷ তার সঙ্গে মেশান ২/৩ কাপ সুজি৷ মিশ্রণটি চালনি দিয়ে চেলে একটি পাত্রে রাখুন৷ অন্য একটি পাত্রে দইয়ের সঙ্গে ময়দা গুঁড়ো, চিনি ও তেল মিশিয়ে ভালো করে ফেটান। সুজি ও বিস্কুটের গুঁড়ে মিশিয়ে নিন ভালো করে। প্রেসার কুকারে বানাতে পারেন কেকটি। সেক্ষেত্রে মোটা করে বালির আস্তরণ তৈরি করুন কুকারের নিচে৷ বালি না থাকলে নুন দিতে পারেন। ১০ মিনিট ঢাকা দিয়ে রেখে দিন৷ কেক তৈরির পাত্রে তেল বা মাখন মাখিয়ে নিন। একটু ময়দার গুঁড়ো ছড়িয়ে নিতে পারেন, তাহলে কেক পুড়ে যাবে না। কেকের মিশ্রণ ঢেলে দিন কেক তৈরির পাত্রে। কম আঁচে ৩০-৪৫ মিনিটের বসিয়ে রাখুন। কেক রেডি হয়ে গেলে ওপর থেকে ড্রাই ফ্রুটস ছড়িয়ে পরিবেশন করুন।


আমন্ড কেক
উপকরণ
৫০০ গ্রাম আমন্ড বাদাম গুঁড়ো, আইসিং সুগার ৭০ গ্রাম, মাখন ৪ চামচ, ডিম ২ টি, ময়দা ৩ কাপ, আমন্ড ফ্লেভার ৪ ফোঁটা, বেকিং পাউডার ১ চামচ।
পদ্ধতি
একটি পাত্রে মাখন ও আইসিং সুগার একসঙ্গে ভালো করে মিশিয়ে নিন। ডিম দিয়ে আরও ৫ মিনিট ফেটান। তারপর আমন্ড পাউডার, ময়দা ও বেকিং পাউডার একে একে ঢালুন। আরও কিছুক্ষণ ফেটিয়ে নিন। কেক বানানোর ক্ষেত্রে ফেটানোটা খুব জরুরি। এরপর পুরো মিশ্রণ কেক বানানোর পাত্রে ঢেলে মাইক্রোওভেনে ১৮০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় রেখে দিন। গ্যাসেও বানাতে পারেন। সেক্ষেত্রে ৩০ মিনিট রাখলেই হবে।অনেকেই ডিম দেওয়া কেক খান না। তাদের জন্য রইল ডিম ছাড়া কেকের রেসিপি।


ক্রিসমাস ফ্রুট কেক
উপকরণ
ময়দা ১.৫ কাপ, চিনি ১ কাপ, ডিম ২ টি, ১৫০ গ্রাম চেরি, ১২০ গ্রাম কিসমিস, ২০০ গ্রাম কাজু, ১৫০ গ্রাম আমন্ড, ১৫০ গ্রাম টুটি-ফুটি, ২০০ গ্রাম শুকনো আনারস, ১৩০ গ্রাম অ্যাপ্রিকট, সাদা তেল অথবা মাখন ১/৪ কাপ, ভ্যানিলা এসেন্স এক চামচ, দুধ ১/২ কাপ, বেকিং পাউডার ১/২ চামচ, বেকিং সোডা ১/৪ কাপ, নুন সামান্য।
পদ্ধতি
প্রথমে ডিমের সঙ্গে চিনি মিশিয়ে পাঁচ-সাত মিনিট ফেটিয়ে নিন। তারপর মেশান বেকিং পাউডার, বেকিং সোডা এবং নুন। এতে মিশিয়ে নিয়ে কিছুটা মাখন অথবা তেল। আরও পাঁচ মিনিট ফেটিয়ে নিন। চিনি না গলা পর্যন্ত অপেক্ষা করুন ১৫-২০ মিনিট। ওই মিশ্রণে ভালো করে দুধ ও ভ্যানিলা এসেন্স মেশান। এরপর ধীরে ধীরে ময়দা দিতে থাকুন। অল্প অল্প করে ময়দা মেশাবেন। খেয়াল রাখবেন মিশ্রণটি যেন খুব গাঢ় না হয়। সেরকম হলে অল্প উষ্ণ গরম দুধ মেশাতে পারেন। এবার একে একে ড্রাই ফ্রুট মিশ্রণের সঙ্গে মিশিয়ে নিন। কিছুটা ড্রাই ফ্রুট রেখে দেবেন সাজানোর জন্য। এবার কেকের পাত্র নিয়ে তাতে ভালো করে মাখন বা তেল মাখিয়ে নিন, কিছুটা ময়দার বা বিস্কুটের গুঁড়ো ছড়িয়ে দিন বাটিতে। এটা বাটিতে মাখিয়ে নিলে কেক পুড়ে যাবে না সহজে। এবার মিশ্রণটি ঢালুন। ওপর থেকে বাকি ড্রাই ফ্রুট ছড়িয়ে দিন। প্রেসার কুকারে বানাতে পারেন কেক বা কোনও বড় পাত্র নিয়ে আগে সেটিকে ভালো করে গরম করে নিন। তারপর স্টিল বা লোহার স্ট্যান্ড বসিয়ে তার ওপর কেকের জায়গাটি বসান। কম আঁচে ৩০-৪০ মিনিট রেখে দিন।
তাহলে আর কী, আপনার পছন্দমতো কেক বানিয়ে ফেলুন বাড়িতে।

Related Articles

- Advertisement -

Latest Articles