শীতে ড্রাই স্কিন থেকে মুক্তি পান, খান এই খাবারগুলো

নিউজ ডেস্ক : শীতকাল স্কিনের জন্য একদমই উপযোগী নয়। ঠান্ডা পড়তেই ঠোঁট ফাটা, গোড়ালি ফেটে যাওয়া, স্কিন ড্রাই হয়ে যায়। ময়েশ্চারাইজার ব্যবহারের পরেও কেন লাভ কিছুই হয় না। এই সমস্যা থেকে মুক্তি দিতে পারে কিছু খাবার। নিয়মিত কয়েকটা খাবার খেলে শীতকালে ত্বক সুন্দর, সুস্থ এবং উজ্জ্বল থাকবে। জেনে নিন কী কী খাবার খাবেন –


গাজর
শীতের একটি সবজি গাজর। গাজরের স্বাস্থ্যগুণ কমবেশি সবাই জানি। প্রচুর পরিমাণে ভিটামিন-সি আছে গাজরে, যা আমাদের ত্বককে সুস্থ রাখতে সাহায্য করে। আমাদের ত্বকে বয়সের ছাপ বা রিঙ্কলস পড়তে দেয় না।


কমলালেবু
শীতে রোদ পিঠে বসে কমলালেবু খাওয়ার মজাই আলাদা। এর গুণাগুণও অনেক। কমলালেবু আমাদের ত্বকের জন্য খুবই উপকারী। ভিটামিন সি থাকায় কমলালেবু আমাদের ত্বককে হাইড্রেট করে এবং ড্যামেজ হওয়া থেকে বাঁচায়।


নারকেল
ত্বককে উজ্জ্বল করতে নারকেলের জুড়ি মেলা ভার। নারকেলে থাকা ফ্যাট স্কিনকে ভিতর থেকে গ্লো করতে সাহায্য করে। এর মধ্যে থাকা অ্যান্টি ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি ফাঙ্গাল ত্বককে ব্রণর হাত থেকে রক্ষা করে। কোকোনাট বাটারও সমান উপকারী।


মিষ্টি আলু
ভিটামিন-এ পাওয়া যায় রাঙা আলু থেকে, যা ত্বকের জন্য খুবই উপকারি। শুধু স্কিন নয় শরীরের জন্যও ভীষণ উপকারী রাঙা আলু। শীতে সর্দির সমস্যা দেখা যায় না রাঙা আলু খেলে।


বাদাম এবং বীজ
বাদাম এবং বিভিন্ন বীজ ত্বককে হাইড্রেড করে। এতে থাকা মিনারেলস ত্বকের কোষগুলির পুনর্জন্ম ঘটায়। ভিতর থেকে স্কিনের রুক্ষতা দূর করে আমন্ড।


ওটমিল
শুষ্কতা, র‌্যাশ, ব্রণ থেকে ত্বককে রক্ষা করে ওটমিল। এতে থাকা ভিটামিন, মিনারেল, অ্যান্টি অক্সিডেন্টস আমাদের ত্বককে সুস্থ রাখতে সাহায্য করে।


দই
আপনার যদি সেনসিটিভ স্কিন হয় তাহলে দই ব্যবহার করতে পারেন। দইয়ে থাকা প্রোবায়োটিক ডেথ স্কিন রিমুভ করে, ত্বককে হাইড্রেট রাখে।


ডিম
প্রতিটা বাড়িতে ডিম সবসময় মজুত থাকেই। ডিম খেতে সবাই ভালবাসে। ডিমের উপকারিতাও প্রচুর। রোজ খাদ্য তালিকায় ডিম রাখলে ত্বক থাকবে আর্দ্র ও নমনীয়। কারণ ডিমের মধ্যে থাকে সালফার ও লুটেইন। এছাড়া ডিম থেকে মেলে হাই প্রোটিন, যা কোষকে সতেজ রাখে।
তাই দেরি না করে ঝটপট উপরের উল্লেখ করা খাবারগুলি আপনার খাদ্যতালিকায় যুক্ত করে নিন, তাহলে আর রুক্ষ ত্বক নিয়ে চিন্তা করতে হবে না। গোটা শীত আপনার ত্বক থাকবে উজ্জ্বল, কোমল এবং স্বাস্থ্যকর।

 

Related Articles

- Advertisement -

Latest Articles