শীতকালে শিশু অসুস্থ হয় বেশি, দূরে রাখুন এই খাবারগুলো থেকে

নিউজ ডেস্ক : বাড়িতে বাচ্চা থাকলে চিন্তার শেষ থাকে না। কী খাওয়াবেন, কী খাওয়াবেন না ভেবেই দিন চলে যায়। শীতকালে শিশুরা একটু বেশি অসুস্থ হয়ে পড়ে। জ্বর, সর্দি, কাশির সঙ্গে পেটের সমস্যাও দেখা যায় অনেক বাচ্চার। তাই শীতকালে শিশুদের বেশি সাবধানে রাখতে হবে। প্রথমেই নজর দিতে হবে তাদের খাওয়াদাওয়ায়। খাওয়ার এদিক ওদিক হলেই শিশুরা অসুস্থ হয়ে পড়তে পারে। শিশুদের অসুস্থতা কমাতে জেনে নিন কোন কোন খাবার শীতকালে শিশুদের দেবেন না।

মিষ্টিজাতীয় খাবার

চকোলেট, কেক, ক্যাডবেরি খেতে সব বাচ্চাই পছন্দ করে। কিন্তু এই জিনিসগুলো তার পেটের সমস্যা তৈরি করতে পারে। এই ধরণের খাবারে কোনও উপকারও হবে না আপনার শিশুর। মিষ্টিজাতীয় খাবার খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়। অতিরিক্ত মিষ্টি খেলে ডায়াবেটিক, স্থূলতা, কোলেস্টেরলের মতো রোগ বাসা বাঁধতে পারে শিশুর শরীরে।

মিষ্টিজাতীয় খাবার

স্যালাইভা ও মিউকাসকে ঘন করে তোলে যে কোনও ডেয়ারি প্রোডাক্ট। সেইসঙ্গে বাচ্চাদের ডেয়ারি প্রোডাক্ট বেশি খাওয়ালে তাদের গলায় সমস্যাও দেখা দেয়। তাই শীতকালে চিজ, ক্রিম থেকে দূরে রাখুন শিশুকে। সর্দি-কাশির সমস্যা থাকলে একদমই দেবেন না ডেয়ারি প্রোডাক্ট।


মাংস
মাংসের মধ্যে থাকা প্রাণীজ প্রোটিনও মিউকাসকে ঘন করে তোলে। যার ফলে শিশুদের গলায় সমস্যা দেখা দেয়। প্রসেসড মাংস এবং ডিম যতটা কম সম্ভব দিন শিশুকে। মাছ এবং অরগ্যানিক মাংস খাওয়াতে পারেন।


তৈলাক্ত খাবার
তেল সব বয়সের মানুষের স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর। তৈলাক্ত খাবারের মধ্যে থাকা ফ্যাট, কোলেস্টেরল, ক্যালোরি শিশুর দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেয়। স্থূলতা দেখা দিতে পারে আপনার বাচ্চার। তাই ফ্রেঞ্চ ফ্রাইস, চিকেন স্ট্রিপস, ফ্রায়েড চিজ, পটেটো চিপসের মতো খাবার থেকে শিশুকে দূরে রাখুন।


সবসময় শিশুকে মৌসুমী সবজি, ফল খাওয়ানোর চেষ্টা করবেন। সাধারণ কিছু নিয়ম মেনে চললে শীতকালে আপনার শিশু থাকবে রোগমুক্ত।

Related Articles

- Advertisement -

Latest Articles