সামনেই পৌষ পার্বণ, দেখে নিন গোলাপ পিঠের রেসিপি

নিউজ ডেস্ক : শীতের আমেজ থাকুক বা না থাকুক, পৌষ পার্বণে পিঠে খেতেই হবে। ব্যস্ত জীবনে পিঠে বানানোর সময় কারোর কাছেই নেই। কিন্তু পৌষ পার্বণের সময় কয়েক ঘণ্টা একটু বেশিই রান্নাঘরে দিয়ে থাকেন অনেক মহিলাই। উপলক্ষ পিঠে বানানো। পিঠে খাওয়ার জন্য সারা বছর অপেক্ষা শেষ হতে চলেছে। প্রতি বছর দুধপুলি, পাটিসাপটা তো খান, এবার বানিয়ে ফেলুন গোপাল পিঠে। দেখতে যেমন সুন্দর, তেমনি খেতেও।

উপকরণ –
দুধ: ১ কাপ
ময়দা: ১ কাপ
চিনি: ১ কাপ
জল: আধা কাপ
নুন: আন্দাজ মতো
তেল: পরিমাণ মতো

বানানোর পদ্ধতি –
একটি পাত্রে দুধের সঙ্গে সামান্য নুন দিয়ে মাঝারি আঁচে বসান। দুধ ফুটে উঠলে তাতে ময়দা দিয়ে ভাল করে নাড়তে হবে। দু-তিন মিনিটের মতো নেড়ে নামিয়ে নিন। ঠাণ্ডা হতে দিন মিশ্রণটা। এ বার হাতে তেল মেখে নিয়ে ময়ান তৈরি করুন। ময়ান দেওয়া হয়ে গেলে ৮-১০টি ছোট লেচি কেটে নিন। ছোট লেচিগুলোকে পাতলা করে বেলে নিন। এ বার একটা ছোট গ্লাসের সাহায্যে ময়দার রুটি থেকে ছোট গোল গোল টুকরা কেটে বের করে নিন। ৩টি ছোট গোল টুকরো একটির উপর আর একটি সাজিয়ে রাখুন। এ বার ময়দার ওই রুটি থেকে বাদ পড়া অতিরিক্ত অংশগুলো ছোট ছোট করে সাজিয়ে ফুলের মাঝখানে আটকে দিন। ঠিক গোলাপের পাপড়ির মতো দেখতে হবে। এর পর একটি পাত্রে জল এবং চিনি দিয়ে অল্প আঁচে ফুটিয়ে ঘন রস তৈরি করে নিন। একটা-দুটো এলাচ ও লবঙ্গ সামান্য গুঁড়ো করে ছড়িয়ে দিন।

অন্য একটি পাত্রে মাঝারি আঁচে তেল গরম করে পিঠেগুলো ডুবো তেলে হালকা বাদামি করে ভেজে তুলে ফেলুন। এ বার ভাজা ময়দার গোলাপগুলো চিনির রসে ডুবিয়ে দিয়ে ঘণ্টা খানেক রেখে দিন। রস ঘন হয়ে এলে গোলাপগুলো তুলে নিন। ঠান্ডা হলে পরিবেশন করুন জিভে জল আনা গোলাপ পিঠে।

Related Articles

- Advertisement -

Latest Articles