রবিবারে বাড়িতে বানিয়ে ফেলুন নলেন গুড়ের রসগোল্লা

নিউজ ডেস্ক : করোনা আমাদের অনেক রান্নাই শিখিয়ে দিয়েছে। লকডাউনের টানা কটা মাস বাড়ির খাবারই ছিল ভরসা। তাই স্বাদ মেটাতে কাবাব-তন্দুরি থেকে বিরিয়ানি-চাপ, শেষপাতে মিষ্টিও বানাতে শিখে গিয়েছেন অনেকেই। লকডাউন ওঠার পর খুলেছে রেস্তোরা, খাবারের দোকান। তাই আবার বাড়ির রান্না ভুলে বাঙালি ঝুঁকছেন বাইরের খাবারে। তবে বাইরের খাবার বেশি খাওয়া একদমই ভালো নয় এই সময়ে।

শীত মানেই নলেন গুড়। নলেন গুড়ের সঙ্গে বাঙালির আত্মার সম্পর্ক। নলেন গুড়ের রসগোল্লার তো কোনও তুলনাই হয় না। আজ নয়, বছরের পর বছর ধরে রসগোল্লা বাঙালির প্রিয় মিষ্টির তালিকায় শীর্ষস্থানে। মিষ্টিতে না বলে এমন বাঙালি খুঁজে পাওয়া মুশকিল। রবিবার ছুটির দিনে আপনি বাড়িতেই তৈরি করে নিতে পারেন পছন্দের রসগোল্লা। খুবই সহজ, দেখে নিন রেসিপি।

কী কী লাগবে
দুধ ১.৫ লিটার
গুড় ২৫০ গ্রাম
গুঁড়ো চিনি আধ কাপ
সুজি এক চামচ
পাতিলেবু ১ টা
পরিষ্কার কাপড়

বানানোর পদ্ধতি

প্রথমে দুধ ঘন করে ফুটিয়ে নিন। ১.৫ লিটার দুধ ফুটিয়ে ৭৫০ করুন। ঘন দুধে লেবুর রস দিয়ে ছানা তৈরি করে নিন। তারপর ছানা পরিষ্কার কাপড়ে বেঁধে জল বের করতে হবে। ছানার ভিতর একটুও জল থাকলে হবে না। এরপর ছানাটা ভালো করে মাখতে হবে। একটা বড় পাত্রে ছানা রেখে তার সঙ্গে সুজি ও গুঁড়ো চিনি মিশিয়ে ৫-১০ মিনিট ধরে আবার মাখুন। এরপর ছোট ছোট ছানার বল তৈরি করুন।


রস তৈরি করার জন্য একটি বড় পাত্র নিন। জল ফুটে গেলে তাতে গুড় দিতে হবে। বেশ কিছুক্ষণ ফোটাতে হবে। রসগোল্লার রস খুব বেশি গাঢ় হয় না। রস তৈরি হয়ে যাওয়ার পর তাতে ছানার বলগুলি ছেড়ে দিন। আঁচ কমিয়ে আধ ঘণ্টা রেখে দিন।

ব্যস তৈরি নলেন গুড়ের রসগোল্লা। শেষপাতে রসগোল্লা রবিবারের ভোজ জমিয়ে দেবে।

Related Articles

- Advertisement -

Latest Articles