ফুরফুরে মেজাজ রাখতে মশলা ও আদা-পুদিনা চা

নিউজ ডেস্ক : বর্তমান করোনাকালে নিজেকে সুস্থ রাখতে অনেকেই ঘরোয়া নানান টোটকা পালন করছেন। সেরকমই ঘন ঘন চা পান করছেন অনেকেই। সে আদা চা বা তুলসি চা বা মশলা চা হোক। এক কাপ চা শুধু আপনাকে চাঙ্গাই করবে না, প্রতিরোধ করবে বিভিন্ন রোগের হাত থেকেও। এই মরসুমে ঠান্ডা লাগা বা কাশির হাত থেকে বাঁচতে অনেকেই সাহায্য নিচ্ছেন এই চায়ের। আজ মশলা চা ও আদা-পুদিনা চায়ের রেসিপি রইল আপনাদের জন্য।

মশলা চা : এই চা পানীয় হিসেবে অত্যন্ত জনপ্রিয়। নানা রকমের মশালা মিশিয়ে এই চা প্রস্তুত করা হয়। সমস্ত প্রাকৃতিক উপাদান যেমন আদা, দারচিনি, লবঙ্গ, গোলমরিচ এবং তুলসিপাতা মিশিয়ে ৫ থেকে ৬ মিনিট ফুটিয়ে এই চা প্রস্তুত করতে হবে। সর্দি, কাশি কমাতেও এই চা যেমন খুবই উপকারী। তেমনই শরীরকে বাঁচাতে সাহায্য করবে এই চা।

 

আদা-পুদিনা চা : তাজা পুদিনা কেবল খাবারের স্বাদই বাড়ায় না। বরং হজমেও সাহায্য করে। পাশাপাশি পাকস্থলীর সমস্যাও দূর করে। এছাড়াও আদা রক্ত পরিষ্কার করে শরীর সুস্থ রাখে ও ঠান্ডার প্রভাব কমায়। এক কাপ ফুটন্ত জলে ৬-৭টি পুদিনার পাতা ও এক টেবিল চা চামচ আদা কুচি দিয়ে ফুটিয়ে নিতে হয়। আদা টুকরা করে দেওয়ার চেয়ে কুচি করে দেওয়া বেশি ভালো, এতে আদার সম্পূর্ণ নির্যাস বের হয়। এরপর ৪-৫ মিনিট ভালো মতো ফুটিয়ে, গরম গরম পরিবেশন করুন আদা-পুদিনা চা।

Related Articles

- Advertisement -

Latest Articles