চিনের অনুকরণে কাচের ব্রিজ, ঢেলে সাজানো হচ্ছে রাজগির


নিউজ ডেস্ক : চিনের ২০০ ফুট লম্বা ব্রিজের অনুকরণে এবার বিহারে কাচের ব্রিজ বানাচ্ছে নীতীশ কুমারের সরকার। ২০২১ সালের মার্চের মধ্যে ব্রিজটি জনসাধারণের জন্য খুলে দেওয়া হবে। পর্যটন শিল্পে জোয়ার আনতেই এই উদ্যোগ বলে জানানো হয়েছে বিহারের পর্যটন দফতরের তরফে।

পাঁচ পাহাড়ে ঘেরা বিহারের প্রাচীন নালন্দা জেলার ছোট্ট শহর রাজগির বরাবরই পর্যটকদের কাছে লোভনীয়। এতে অন্য মাত্রা দিতে চলেছে এই নতুন কাচের ব্রিজ। চিনের হ্যাংঝৌ এর ২০০ ফুট লম্বা কাচের ব্রিজের অনুকরণে তৈরি ঝুলন্ত এই ব্রিজটি ৮৫ ফুট লম্বা এবং ৬ ফুট চওড়া। ব্রিজের শেষ প্রান্তে থাকবে একটি ঘেরা অংশ সেখানে দাঁড়িয়ে পর্যটকরা চারপাশের পাহাড় ঘেরা অঞ্চল উপভোগ করতে পারবেন। ব্রিজটি একসাথে ৪০ জন পর্যটকের ভার বহনে সক্ষম।

নির্মীয়মাণ এই ব্রিজ ১৯ ডিসেম্বর পর্যবেক্ষণ করেন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। তিনি জানান, শুধু কাচের ব্রিজই নয় রাজগিরে ঢেলে সাজানো হচ্ছে নেচার সাফারি ব্যবস্থাকেও। থাকছে রোপওয়ে। রোপওয়েতে মোট ১৮টি কাচ দিয়ে ঘেরা কেবিন থাকবে। প্রতি কেবিনে একসঙ্গে ৮ জন পর্যটক থাকতে পারবেন। রোপওয়ে চেপে মাত্র ৫ মিনিটে পর্যটকরা পাড়ি দিতে পারবেন ৭৫০ মিটার। অপেক্ষা এখন শুধু উদ্বোধনের।

Related Articles

- Advertisement -

Latest Articles