কৃষি আইন নিয়ে সুপ্রিম কোর্টে ধাক্কা খেল কেন্দ্র

নিউজ ডেস্ক: কৃষি আইন নিয়ে সুপ্রিম কোর্টে ধাক্কা খেল কেন্দ্র। আইন কার্যকর করতে কেন্দ্রকে বাধা সুপ্রিম কোর্টের।

সোমবার দেশের শীর্ষ আদালত মন্তব্য করে, কৃষি আইন নিয়ে কেন্দ্র কিছু না করলে, এই ব্যাপারে আদালতই হস্তক্ষেপ করবে। শীর্ষ আদালতের বিচারপতিরা বলেন, ‘আপনারা এই আইন কার্যকর করা স্থগিত করবেন, নাকি আমরা করব? এখানে কি ইগো আছে?’ কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে আক্রমণ শানিয়ে প্রধান বিচারপতি এস এ বোবদে বলেন, ‘যদি ভুল কিছু হয়ে যায় তার দায় আমাদের প্রত্যেকের। আমরা কোনও জখম বা রক্তপাত চাই না।’ প্রধান বিচারপতি আরও মন্তব্য করেন, কৃষি আইন স্থগিত করে দেওয়ার পরেও হয়তো বিক্ষোভ চলবে। তাঁর কথায়, ‘আপনারা ঠিক করুন এই জায়গাতেই বিক্ষোভ কর্মসূচি চলবে, নাকি অন্য কোথাও সরিয়ে নিয়ে যাওয়া হবে।’

এদিন কেন্দ্রীয় সরকারকে হুঁশিয়ারি দিয়ে শীর্ষ আদালত মন্তব্য করে, ‘যদি এই বিষয়টি আপনারা ঠিকমত না সামাল দিতে পারেন, তাহলে আমরা আজই পদক্ষেপ করব।’ প্রধান বিচারপতির নেতৃত্বাধীন বেঞ্চ মন্তব্য করে, ‘আমরা বিশ্বাস করি না কেন্দ্র বিষয়টি ঠিক ভাবে সামাল দিতে পারছে। আমরা বিশ্বাস করি না আপনাদের আলোচনা প্রস্তাব কোনও কাজে আসছে।’ কৃষক সংঘটনের আইনজীবী দুষ্মন্ত দাভে প্রশ্ন তোলেন, এত গুরুত্বপূর্ণ একটি আইন কীভাবে সংসদে ধ্বনি ভোট পাস করা হয়? তাঁর কথায়,’কেন্দ্র যদি বিষয়টিকে গুরুত্ব দেয়, তাহলে সংসদে যৌথ অধিবেশন ডাকা যেতেই পারে। সেই দিক থেকে সরকার কেন পালিয়ে যাচ্ছে?’ কেন্দ্রীয় সরকারের আইনজীবী তথা অ্যাটর্নি জেনারেল কেকে বেনুগোপাল দাবি করেন, সুপ্রিম কোর্টের আইন অনুযায়ী আদালত আইন কার্যকর করা আটকাতে পারে না।

কৃষি আইন নিয়ে এই আন্দোলন যথার্থ নয়, সাফ জানাল শীর্ষ আদালত। প্রয়োজনে কেন্দ্রকে কমিটি গঠন করার পরামর্শ দিল আদালত। কিন্তু কৃষকদের রাস্তা বন্ধ করে আন্দোলনকে সমর্থনের বিপক্ষে দেশের সর্বোচ্চ আদালত।

 

Related Articles

- Advertisement -

Latest Articles