অনুপ্রবেশ করতে গিয়ে ধৃত এক চিনা সেনা

নিউজ ডেস্ক: লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণরেখা (এলএসি) পেরিয়ে ভারতীয় ভূখণ্ডে অনুপ্রবেশ করার অপরাধে শুক্রবার আটক করা হয় এক চিনা সেনাকে। শনিবার সেনার তরফে বিবৃতি দিয়ে এ কথা জানানো হয়েছে।

সাম্প্রতিক অতীতে ভারত সরকার বারংবার চিনা আগ্রাসনের কথা বলে এসেছে। এটা প্রথম নয়, এর আগেও গত বছর অক্টোবরে দক্ষিণ লাদাখের চুমার-ডেমচক এলাকায় সীমান্তসীমা লঙ্ঘনের দায়ে পিএলএ-র এক উচ্চপদস্থ কর্মকর্তাকে আটক করেছিল ভারতীয় সেনা। এরপর এলএসি সংক্রান্ত দ্বিপাক্ষিক প্রটোকল মেনে চুশুল-মলডো পয়েন্টে আটক ওই ব্যক্তিকে চিনা ফৌজের হাতে তুলে দেওয়া হয়। যদিও তিনি ভুল করে ভারতীয় ভূখণ্ডে ঢুকে পড়েছিলেন বলে ভারতীয় সেনার তরফে জানানো হয়েছিল।

চিনা আগ্রাসন রুখতে ভারত- চিন সীমান্তবর্তী প্যাংগং হ্রদ এলাকায় নজরদারি জোরদার করেছে ভারতীয় সেনা। ইতিমধ্যেই প্যাংগং হ্রদে নিরাপত্তা বজায় রাখতে অত্যাধুনিক অস্ত্রশস্ত্র সজ্জিত শক্তিশালী ১২ টি নৌকা মোতায়েন করার প্রস্তুতি শুরু করেছে ভারতীয় সেনাবাহিনী। ইতিমধ্যেই ফের অনুপ্রবেশ এক চিনা সেনার। এদিন এক ভারতীয় সেনা আধিকারিক বলেন, প্যাংগং হ্রদের দক্ষিণে এলএসি অতিক্রম করে ভারতীয় ভূখণ্ডে ঢুকে পড়ায় চিনের পিপলস লিবারেশন আর্মির এক সেনাকে শুক্রবার আটক করা হয়। তিনি বর্তমানে ভারতীয় সেনার হেফাজতে রয়েছেন। পরিস্থিতি পর্যালোচনা করে প্রোটোকল মেনে এ বিষয়ে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।

Related Articles

- Advertisement -

Latest Articles