এবার ব্রিটেনে বিক্রি জাল ‘‌‌করোনিল’, কাঠগড়ায় রামদেবের সংস্থা পতঞ্জলি

নিউজ ডেস্ক : ফের বিতর্কে রামদেবের সংস্থা পতঞ্জলি। এবার অভিযোগ উঠল মারণ ভাইরাস করোনার ওষুধ হিসাবে ‘‌‌করোনিল কিট’ বিক্রি করা হচ্ছে, তাও আবার ব্রিটেনে। সেদেশের বহুল প্রচারিত একটি সংবাদমাধ্যমে প্রকাশিত এক খবরে দেখা যাচ্ছে সেদেশের চিকিৎসা সংক্রান্ত সর্বোচ্চ সংস্থা ব্রিটিশ মেডিসিনস অ্যান্ড হেলথকেয়ার প্রোডাক্টস রেগুলেটরি এজেন্সির ছাড়পত্র ছাড়াই একাধিক ওষুধের দোকানে বিক্রি করা হচ্ছে পতঞ্জলির ‘‌করোনিল’।

জুনে প্রথম ভারতের বাজারে আসে বাবা রামদেবের সংস্থার তৈরি ওষুধ ‘‌‌করোনিল কিট’। এই ওষুধ প্রয়োগে মাত্র সাতদিনের মধ্যেই করোনা রোগী ১০০ শতাংশ সুস্থ হয়ে উঠবেন, এমনই চমকপ্রদ দাবি জানিয়েছিলেন তিনি। এদিকে ভারতীয় আয়ুশ মন্ত্রকের তরফে পরীক্ষা নিরীক্ষা করার পর স্পষ্ট ভাষায় জানিয়ে দেওয়া হয়, ‘‌করোনিল’ কোনওমতেই করোনা মুক্তি ঘটাতে পারে না। তবে রোগ প্রতিরোধক ওষুধ হিসেবে ব্যবহার করা যেতে পারে।

এবার সে পাড়ি দিয়েছে সোজা ব্রিটেনে। সেদেশের বহুল প্রচারিত ওই সংবাদপত্রে বলা হয়েছে বার্মিংহাম ইউনিভার্সিটি পরীক্ষা চালিয়ে দেখেছে ভাইরাস মোকাবিলায় কোনওভাবেই সহায়তা করে না ওই ওষুধ। সেদেশের চিকিৎসা সংক্রান্ত সর্বোচ্চ সংস্থা জানিয়েছে বাজারে বেআইনিভাবে বিক্রি হওয়া এই ওষুধের ব্যাপারে খুব শীঘ্রই ব্যবস্থা নিতে চলেছে তারা।

Related Articles

- Advertisement -

Latest Articles