কৃষি বিলের বিরুদ্ধে জোরদার আন্দোলন, দেশের বিভিন্ন সীমানায় অনশনে কৃষক সংগঠন

বীরেন ভট্টাচার্য, নয়াদিল্লি

কেন্দ্রীয় সরকারের কৃষি বিলের বিরুদ্ধে আরও জোরদার আন্দোলনে নামল কৃষক সংগঠনগুলির। দিল্লির সিঙ্ঘু সীমানায় আজ অনশনে বসলেন ৩৩ জন কৃষক নেতা। পাশাপাশি দেশের বিভিন্ন সীমানায় সোমবার সকাল ৮টা থেকেই অনশনে বসেছে কৃষক সংগঠনগুলো। কেন্দ্রীয় সরকার কৃষি বিল প্রত্যাহার না করা পর্যন্ত তাঁদের আন্দোলন চলবে বলে হুঁশিয়ারি দিয়েছেন কৃষক নেতারা।

ইতিমধ্যেই কৃষকদের সঙ্গে অনশন করার হুঁশিয়ারি দিয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। তিনি বলেন, “অনশন পবিত্র। আপনারা যেখানেই থাকুন আমাদের চাষি ভাইদের জন্য অনশন করুন। ঈশ্বরের কাছে এই প্রার্থনা করুন যাতে তাঁদের এই সংগ্রাম সফল হয়। শেষ পর্যন্ত তাঁদের অবশ্যই জয় হবে।”

এদিকে কৃষকদের আন্দোলন নিয়ে বিরোধীদের পরিকল্পনামাফিক প্রচারের অভিযোগ তুলেছেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর। রবিবার রাজস্থান এবং হরিয়ানা থেকে দিল্লির উদ্দেশে রওনা দিয়েছেন প্রচুর পরিমাণে কৃষক। ফলে অবরুদ্ধ হয়ে পড়েছে দিল্লি-জয়পুর জাতীয় সড়ক। নিরাপত্তায় মোতায়েন করা হয়েছে প্রচুর পরিমাণে পুলিশ। রবিবার প্রধানমন্ত্রী মোদি জানান কৃষি সংস্কার বিল চাষিদের আয় দ্বিগুণ করবে। কৃষি বিলের পক্ষে প্রধানমন্ত্রীর এই সওয়ালের পরেই জোরদার আন্দোলনের ডাক দেয় কৃষকরা।

Related Articles

- Advertisement -

Latest Articles