কৃষক আন্দোলনে লাল পতাকা হাতে গুজরাত দাঙ্গার মুখ

নিউজ ডেস্ক: ঠিক ১৮ বছর আগে যিনি বিজেপির হয়ে লড়েছিলেন, আজ তাঁকেই দেখা গেল বিজেপি বিরোধী মঞ্চে। ২০০২-এর গুজরাত দাঙ্গার মুখ অশোক পারমার ওরফে অশোক মোচিকেই দেখা গেল দিল্লির কৃষক আন্দোলনে। হাতে রডের বদলে দেখা গেল লাল পতাকা।

এক গাল দাড়ি, ডান হাতে রড, বাঁ হাত মুষ্ঠিবদ্ধ। আকাশের দিকে ছোড়া দুই হাত, কপালে গেরুয়া ফেট্টি। ২০০২-এর গুজরাত দাঙ্গার সময় তাঁর এমনই একটি ছবি ‘সাড়া’ ফেলে দিয়েছিল গোটা দেশে। দাঙ্গার প্রতীকী ছবি হিসাবে যেটি এখনও বহু প্রচলিত। তবে এদিন প্রকাশ্যে এল সেই অশোক মোচির একদম ভিন্ন একটি ছবি। যেখােন অশোকের ডান হাতে চায়ের কাগজ-কাপ, বাঁ হাতে কৃষক সংগঠনের লাল পতাকা। দাঙ্গার সময় তাঁর সঙ্গে জুড়ে গিয়েছিল যে দলের নাম, এখন তাঁদের নেতৃত্বাধীন সরকারের বিরুদ্ধেই আন্দোলনে বসেছেন অশোক।

আহমেদাবাদের শাহপুরের বাসিন্দা অশোক। কৃষকদের এই আন্দোলনে তিনি সংহতি জানাতে এসেছেন বলে জানিয়েছেন অখিল ভারতীয় ক্ষেত মজদুর সংগঠনের যুগ্ম সম্পাদক বিক্রম সিংহ। কৃষক আন্দোলনে উপস্থিতির ছবিও সোশ্যাল মিডিয়ায় ‘ভাইরাল’। সিপিএম নেতা মহম্মদ সেলিম তেমনই একটি ছবি ট্যুইটারে পোস্ট করে লিখেছেন, ‘ওঁর নাম অশোক পারমার (ওরফে অশোক মোচী)। ২০০২ গুজরাত গণহত্যার কুখ্যাত মুখ। আজ আহমেদাবাদ থেকে হাজার কিলোমিটার দূরে এসে রাজস্থান-হরিয়ানা সীমানায় বসে আছেন। আন্দোলনরত কৃষকদের সংহতি জানাতে এসেছেন। হাতে কৃষকসভার লাল পতাকা’।

Related Articles

- Advertisement -

Latest Articles