করোনা ভাইরাসের নতুন স্ট্রেন, নয়া নির্দেশিকা প্রকাশ করল স্বাস্থ্য মন্ত্রক

বীরেন ভট্টাচার্য, নয়াদিল্লি

ব্রিটেন, ইতালিতে করোনা ভাইরাসের নয়া স্ট্রেনের দেখা মিলেছে। যা নিয়ে আতঙ্কিত গোটা বিশ্ব। এদেশে যাতে নয়া স্ট্রেন প্রভাব ফেলতে না পারে, সেজন্য আগে থেকে সতর্ক কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। নতুন করে গাইডলাইন প্রকাশ করল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। ব্রিটেন থেকে যাঁরা এদেশে আসবেন, তাঁদের জন্য বিশেষ করে এই গাইডলাইন তৈরি করা হয়েছে। সেখানে বলা হয়েছে, বিমানবন্দরে পৌঁছানোর সঙ্গে সঙ্গে যাত্রীদের আরটি-পিসিআর টেস্ট করানো হবে, যদি যাত্রীদের মধ্যে কারও পজিটিভ ধরা পড়ে, তাহলে তাঁর সহযাত্রীদেরও কোয়ারেন্টাইন করা হবে। অর্থাৎ সেই সমস্ত সহযাত্রী বা ব্যক্তিকে বাড়িতে বা সেল্ফ আইসোলেশনে না রেখে, কোয়ারেন্টাইন সেন্টারে নিয়ে গিয়ে রাখা হবে নির্দিষ্ট সময় পর্যন্ত।


নতুন স্ট্রেন প্রায় ৭০ শতাংশ সংক্রামক এবং সেটা নিয়ন্ত্রণের বাইরে বলে ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। দেশের যুব সমাজের মধ্যে এই ধাপে ব্যাপকভাবে ভাইরাস ছড়িয়ে পড়ার প্রবণতা রয়েছে বলে জানিয়েছে ইউরোপীয় সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে জারি করা নির্দেশিকায় বলা হয়েছে, “এই ভাইরাসের মধ্যে ১৭টি পরিবর্তন লক্ষ করা গিয়েছে। যেটা গুরুত্বপূর্ণ। পরিবর্তগুলি হল, এটি খুব সহজেই ছড়িয়ে পড়তে পারে এবং অনেক বেশি পরিমাণে সংক্রামক। ২৫ নভেম্বর থেকে ২৩ ডিসেম্বর অর্থাৎ বিগত এই চার সপ্তাহে যাঁরা আন্তর্জাতিক উড়ান ব্যবহার করে ব্রিটেন গিয়েছেন বা সেখান থেকে এসেছেন অথবা ব্রিটেনের ওপর দিয়ে গিয়েছেন, তাঁদের ক্ষেত্রে এই নয়া নিয়ম কার্যকর করা হবে। এই ধরনের সমস্ত যাত্রীকে তাঁদের ১৪ দিনের সফরনামা জানাতে হবে এবং একটি ফর্ম পূরণ করতে হবে। যদি তাঁদের শরীরে পুরনো করোনা ভাইরাস ধরা পড়ে, সেক্ষেত্রে প্রয়োজন অনুসারে তাঁদের পরীক্ষা, চিকিৎসা, সেল্ফ আইসোলেশন ইত্যাদি সরকার ঘোষিত প্রোটোকল মেনে চলতে হবে।

নতুন ধাঁচের ভাইরাস ধরা পড়লে, তাঁদের নিয়মমাফিক পরীক্ষা থেকে শুরু করে প্রোটোকল মেনে চিকিৎসা ও সেই সমস্ত ব্যক্তিকে আইসোলেশনে রাখতে হবে বলে জানিয়েছে স্বাস্থ্যমন্ত্রক। ১৪তম দিনে তাঁদের আবারও পরীক্ষা করা হবে এবং যদি পজিটিভ আসে, তাহলে আইসোলেশনে থাকতে হবে। ২৪ ঘণ্টায় পরপর দুবার পরীক্ষার রিপোর্ট নেগেটিভ না আসা পর্যন্ত আইসোলেশনে থাকবেন তাঁরা।

Related Articles

- Advertisement -

Latest Articles