দেশীয় প্রযুক্তিতে তৈরি আকাশ মিসাইল সিস্টেম রফতানি করবে ভারত

নিউজ ডেস্ক: আত্মনির্ভর ভারতের আরএ এক ধাপ। এবার দেশীয় প্রযুক্তিতে তৈরি আকাশ মিসাইল সিস্টেম রফতানি করতে চলেছে নয়াদিল্লি। বুধবার নিজের টুইটার হ্যান্ডেলের মাধ্যমে এমনটাই জানালেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং।

সূত্রের খবর, ভিয়েতনামের হাতে আকাশ মিসাইল সিস্টেম তুলে দেওয়া নিয়ে চূড়ান্ত আলোচনা চলছে। মাটি থেকে প্রায় ২৫ কিলোমিটার পর্যন্ত উচ্চতায় শত্রুর যুদ্ধবিমান, কপ্টার বা ড্রোনকে ধুলোয় মিশিয়ে দিতে পারে এই ভারতীয় মিসাইল। এর আগে ব্রহ্মস সুপারসনিক ক্রুজ মিসাইল ও বরুণাস্ত্র অ্যান্টি-সাবমেরিন টর্পেডোও ভারত দিতে চেয়েছে ভিয়েতনামকে। এদিন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং ট্যুইট করে জানান, আত্মনির্ভর ভারত প্রকল্পের অধীনে বিবিধ প্রতিরক্ষা প্রযুক্তি এবং ক্ষেপণাস্ত্র বানানোয় সক্ষম হয়ে উঠছে ভারত। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উপস্থিতিতেই ক্যাবিনেটে ‘আকাশ’ ক্ষেপণাস্ত্র প্রযুক্তি রপ্তানিতে সম্মতি দেওয়া হয়েছে।

টুইটারে রাজনাথ আরও লেখেন, “অত্যাধুনিক হাতিয়ার রফতানি করতে উদ্যোগী হয়েছে ভারত সরকার। অস্ত্র রফতানির মাধ্যমে ৫ বিলিয়ন মার্কিন ডলার আয়ের লক্ষমাত্রা রয়েছে। পাশাপাশি, বন্ধু দেশগুলির সঙ্গে কৌশলগত সম্পর্ক আরও মজবুত করাও সরকারের উদ্দেশ্য। এখনও পর্যন্ত প্রতিরক্ষা ক্ষেত্রে শুধুমাত্র যন্ত্রাংশ রফতানি করত ভারত। কিন্তু আকাশ মিসাইল নিয়ে মন্ত্রিসভার সিদ্ধান্ত আন্তর্জাতিক স্তরে ভারতীয় হাতিয়ারকে প্রতিদ্বন্দ্বিতা করতে সুবিধা করে দেবে।” এদিকে, বিশ্লেষকদের মতে, আকাশ মিসাইল রফতানি করলেও প্রতিরক্ষা ক্ষেত্রে আত্মনির্ভর হতে গেলে ভারতকে অনেকটা পথ চলতে হবে।

Related Articles

- Advertisement -

Latest Articles