জম্মু-কাশ্মীরকে ভারতের ম্যাপ থেকে আলাদা করায় কাঠগড়ায় ‘হু’

নিউজ ডেস্ক: জম্মু-কাশ্মীর ও লাদাখকে ভারতের মানচিত্র থেকে বাইরে রাখায় এ বার বিতর্কে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা হু। এই দুই অংশকে মূল ভূখণ্ডের থেকে পৃথক করতে ব্যবহার করা হয়েছে অন্য রঙ। এতেই শুরু হয়েছে বিতর্ক।

সারা বিশ্বে করোনা সংক্রমণের হার কেমন সেই চিত্র মেলে ধরতে বিভিন্ন দেশের পাশাপাশি হু এর ড্যাশবোর্ডে ভারতের ম্যাপও রয়েছে। সেখানেই জম্মু-কাশ্মীর ও লাদাখকে বাকি ভারতের অন্য অংশের থেকে আলাদা রঙে চিত্রায়িত করা হয়েছে। ভারতের মূল ভূখণ্ডকে নীল রঙে দেখানো হয়েছে আর নবগঠিত দুই কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু-কাশ্মীর ও লাদাখকে দেখানো হয়েছে ছাই রঙে। বিষয়টি প্রথম লক্ষ করেন লন্ডনে কর্মরত এক প্রবাসী তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞ। তাঁর বক্তব্য, হু এর মতো একটি আন্তর্জাতিক সংগঠন এমন কাজ করতে পারে এটা দেখে তিনি খুবই মর্মাহত।

যদিও হু এর দাবি, রাষ্ট্রপুঞ্জে মানচিত্রের যে নির্দেশিকা রয়েছে সেটাই অনুসরণ করা হয়েছে। ভারত সরকারি ভাবে এখনও পর্যন্ত এ নিয়ে কোনও পদক্ষেপ গ্রহণ না করলেও নানা মহল থেকেই এর বিরুদ্ধে জোরালো হচ্ছে জনমত। ভারতীয় নাগরিকদের একটি সংগঠন ‘রিচ ইন্ডিয়া (ইউকে)’ এর প্রধান নন্দিনী সিংহ সোশ্যাল মিডিয়াতে লেখেন, ভারতের ভাবাবেগে আঘাত করা হয়েছে। খুব শীঘ্রই এর জন্য ভারতের কাছে ক্ষমা চেয়ে হু এর উচিত ম্যাপ শুধরে নেওয়া।

Related Articles

- Advertisement -

Latest Articles