করোনার মধ্যেই নতুন চিন্তা, বার্ড ফ্লু নিয়ে রাজ্যগুলিকে সতর্কতা কেন্দ্রের

নিউজ ডেস্ক: করোনার প্রভাব এখনও কমেনি তার উপর চিন্তা বাড়াচ্ছে বার্ড ফ্লু। নতুন করে আতঙ্ক দেখা দিয়েছে সাধারণের মধ্যে। এই অবস্থায় রাজস্থানের পরিস্থিতি চিন্তা বাড়াচ্ছে কেন্দ্রের। এমনকী বার্ড ফ্লু নিয়ে অনান্য রাজ্যগুলিকে সতর্ক করেছে কেন্দ্র। বার্ড ফ্লু এতটাই মারাত্মক যে এর কারণে মানুষের মৃত্যু পর্যন্ত হতে পারে। মধ্যপ্রদেশের পশ্চিম অংশে একাধিক শহরে হঠাৎ মারা যাচ্ছে কাক।

তবে কী এই বার্ড-ফ্লু: ইনফ্লুয়েঞ্জা জাতীয় রোগ হল বার্ড-ফ্লু। এভিয়ান ইনফ্লুয়েঞ্জা ভাইরাসের কারণে এই রোগ হয়ে থাকে। এই ভাইরাসটি পাখিদের দ্বারা সংক্রমিত হয়ে থাকে।  যেহেতু পাখিরা এক জায়গা থেকে অন্য জায়গায় খুব সহজেই উড়তে পারে তাই এই ভাইরাস খুব তাড়াতাড়ি ছড়িয়ে পড়ে।করোনার মতই এই ভাইরাসের লক্ষণ। প্রাথমিকভাবে জ্বরের লক্ষণই প্রকাশ পায়। তারপর গা ব্যথা, গা ম্যাজম্যাজ করা, ঠান্ডা লাগা, হাঁচি, কাশি, মাথাব্যথা, মাংসপেশি ব্যথা, বমি, পেট খারাপ এই ধরনের উপসর্গ থাকে। এই সংক্রমণের কারণে মৃত্যুর ঝুঁকিও থাকতে পারে।কিন্তু বার্ড ফ্লু-র জন্য প্রয়োজনীয় অ্যান্টিব্যাকটিরিয়াল ওষুধ রয়েছে।

কী ভাবে ছড়ায় এই রোগ আসুন দেখি: আক্রান্ত ব্যক্তির প্রত্যক্ষ সংস্পর্শে অন্য ব্যক্তির মধ্যে বার্ড ফ্লু ছড়াতে পারে। আক্রান্ত পাখির ডিম বা মাংস সঠিকভাবে সিদ্ধ করে না খেলে বার্ড ফ্লু হতে পারে। হাঁস বা মুরগি বা অন্যান্য পাখি ধরা বা নাড়াচাড়া করা উচিত নয়। অসুস্থ হাঁস, মুরগি বা অন্যান্য পাখিদের শিশুদের থেকে দূরে রাখতে হবে।

Related Articles

- Advertisement -

Latest Articles