ছয় রাজ্যে ‘লাইট হাউস’-এর সূচনা করলেন প্রধানমন্ত্রী

নিউজ ডেস্ক: একুশের প্রথম দিনই দেশের ছ’টি শহরকে বড়সড় উপহার দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। অত্যাধুনিক লাইট হাউস প্রকল্পের সূচনা করলেন এ দিন।

মধ্যপ্রদেশের ইন্দোর, গুজরাতের রাজকোট, তামিলনাডুর চেন্নাই, ঝাড়খণ্ডের রাঁচি, ত্রিপুরার আগরতলা এবং উত্তরপ্রদেশের লখনউতে এই প্রকল্পগুলি হবে। প্রধানমন্ত্রীর দাবি, এটি একটা পাইলট প্রজেক্ট হিসেবে কাজ করবে। এবং আগামী দিনে দেশের বিভিন্ন প্রান্তে এই অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে বাড়ি নির্মাণ সম্ভব হবে।

প্রধানমন্ত্রীর দফতর সুত্রে জানা গিয়েছে, লাইট হাউস প্রকল্প, অত্যাধুনিক আন্তর্জাতিক মানের প্রযুক্তি, সরঞ্জাম এবং পদ্ধতির মাধ্যমে নির্মাণ কাজের উদাহরণ হয়ে থাকতে চলেছে। বাড়ি নির্মাণের ক্ষেত্রে সর্বাঙ্গিনভাবে উদ্ভাবনমূলক প্রযুক্তি গ্রহণ করে জিএইচটিসি-ইন্ডিয়ার আওতায় এই প্রকল্পগুলি বাস্তবায়িত হবে। যে ছ’টি শহরকে বেছে নেওয়া হয়েছে, তার প্রত্যেকটিতে উন্নত পরিকাঠামোর সাহায্যে ১০০০টি বাড়ি নির্মাণ করা হবে। বাড়িগুলি তৈরি হবে মাত্র ১২ মাসের মধ্যে। এবং এই বাড়ি তৈরিতে তথাকথিত নির্মাণ সামগ্রী ইঁট, বালি, সিমেন্ট ব্যবহার করা হবে না। লাইট হাউস প্রকল্পের অধীনে বিকল্প পরিবেশবান্ধব সামগ্রী দিয়ে বাড়ি নির্মাণ করা হবে।

প্রধানমন্ত্রী এ দিন শহরাঞ্চলের জন্য ‘আশা ইন্ডিয়া’ প্রকল্পেরও ঘোষণা করেন। এই প্রকল্পের অধীনে বাড়ি নির্মাণের ক্ষেত্রে অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহারকারী স্টার্টআপদের উৎসাহ প্রদান করা হবে। ‘হাউসিং ফর অল’ লক্ষ্য নিয়ে যে চতুর্মুখী কাজ করা হচ্ছে, তা কোটি কোটি গরিব এবং মধ্যবিত্তের উপকারে আসবে।

Related Articles

- Advertisement -

Latest Articles