আজ থেকেই শুরু করোনা ভ্যাকসিনের ড্রাই রান

নিউজ ডেস্ক: দেশের ৪ রাজ্যে শুরু হল করোনা টিকার পরীক্ষামূলক প্রয়োগ। এ যাত্রায় মূলত খতিয়ে দেখা হবে, টিকাকরণের পর কোনও বিরূপ প্রতিক্রিয়া দেখা যাচ্ছে কি না। একই সঙ্গে নজর দেওয়া হবে টিকা সংরক্ষণ থেকে বিভিন্ন এলাকায় টিকা নিয়ে যাওয়ার বিষয়টিতেও। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক সূত্রে জানা গিয়েছে, অন্ধ্রপ্রদেশ, পঞ্জাব, গুজরাত এবং অসমের নির্দিষ্ট কিছু এলাকায় দু’দিন ধরে চলবে এই পরীক্ষা।

করোনার নয়া ‘ব্রিটেন স্ট্রেন’ নিয়ে আতঙ্কের মধ্যেই সোমবার থেকে দেশের ৪ রাজ্যে শুরু হল করোনা টিকার পরীক্ষামূলক প্রয়োগ। পঞ্জাব, অসম, অন্ধ্রপ্রদেশ ও গুজরাতে ৪৮ ঘণ্টা ধরে চলবে এই ড্রাই রান। কয়েকদিন আগেই কেন্দ্রীয় স্বাস্থ‌্যমন্ত্রী হর্ষ বর্ধন জানিয়েছিলেন, জানুয়ারি মাস থেকে করোনা টিকা চলে আসার সম্ভাবনা রয়েছে। করোনার টিকা চলে এলে ভারতের মতো গোটা দেশে টিকাকরণ পদ্ধতি মোটেও সোজা নয়। তাই আগেভাগে একটা পরীক্ষামূলক পদ্ধতি চালাচ্ছে কেন্দ্র সরকার।

বিভিন্ন জেলা হাসপাতাল, সরকারি স্বাস্থ্যকেন্দ্র, বেসরকারি হাসপাতাল, কমিউনিটি হেলথ সেন্টারে চলবে এই মক ড্রিল। এই ড্রাই রানের মাধ্যমে কেন্দ্র বুঝতে চাইছে টিকাকরণ কর্মসূচি একবার শুরু হলে কী কী চ্যালেঞ্জের মুখোমুখি হতে হবে। তাই জন্য এই ৪টি রাজ্যকে বাছাই করা হয়েছে। করোনা টিকা হাতে এলে প্রথম ধাপে অন্তত ৩০ কোটি মানুষের টিকাকরণ হবে বলে কেন্দ্রের পরিকল্পনা। জাতীয় বিশেষজ্ঞ কমিটির মতে, প্রায় ১ কোটি স্বাস্থ্যকর্মী এবং করোনার বিরুদ্ধে সামনে থেকে লড়াই চালাচ্ছেন এমন প্রায় ২ কোটি কর্মী ও তার সঙ্গে নির্দিষ্ট বয়সের ২৭ কোটি মানুষকে প্রথম ধাপে টিকা দেওয়ার পরিকল্পনা নেওয়া হয়েছে।

Related Articles

- Advertisement -

Latest Articles