আত্মহত্যা শিখ ধর্মগুরুর, নয়া মোড় কৃষক আন্দোলনে

নিউজ ডেস্ক : কৃষক বিদ্রোহের সমর্থনে আত্মহত্যা করলেন শিখ ধর্মগুরু রাম সিং। দেশে নতুন কৃষি আইনের প্রতিবাদে দিল্লির রাজপথে আন্দোলনে নেমেছেন কৃষকরা। আইন প্রত্যাহার না করলে লাগাতার আন্দোলন চলতে থাকবে বলে হুমকিও দিয়েছেন তারা। এর মধ্যে এই ঘটনা আগুনে ঘি ফেলল বলে মত ওয়াকিবহল মহলের।

ওই ধর্মগুরু পেশায় নিজেও একজন কৃষক। পাশাপাশি হরিয়ানার শিরোমণি গুরুদ্বার প্রবন্ধক কমিটির নেতা ছিলেন তিনি। এদিন সুইসাইড নোটে তিনি লেখেন, ‘কৃষকদের দুর্দশা আর দেখা যাচ্ছে না। নিজেদের অধিকার রক্ষার জন্য লড়াই করছে চাষিরা। কিন্তু সরকারের কোনও হেলদোল নেই। কৃষকদের অধিকার পাইয়ে দিতে কেউই সরকারের বিরুদ্ধে যায়নি। এই ঠান্ডায় আন্দোলন প্রায় এক মাস হতে চললেও সরকারের জুলুম থেকে নিস্তার মেলেনি তাদের।’

বিগত কিছুদিন ধরেই কুন্দি-সিংঘু সীমান্তে বিক্ষোভস্থলে আসছিলেন হরিয়ানার বাসিন্দা রাম সিং। এদিন ওখানেই ৬৫ বছরের ওই ধর্মগুরু প্রকাশ্য রাস্তায় রিভালবার থেকে গুলি চালান। তাঁর সহযোগীরা জানিয়েছেন, তাঁকে পানিপথের একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসা চলাকালীন তাঁর মৃত্যু হয়।

প্রসঙ্গত, এই আন্দোলনে এখনও পর্যন্ত ১০ জন কৃষক মারা গেছেন। কৃষকরা জানিয়েছেন, তারা একত্রিত হয়ে আন্দোলন চালিয়ে যাবেন। অন্যদিকে শিখ ধর্মগুরুর আত্মহত্যায় শোকপ্রকাশ করেছেন কংগ্রেসের রাহুল গান্ধি।

Related Articles

- Advertisement -

Latest Articles