স্বস্তিতে মোদি সরকার, সেন্ট্রাল ভিস্টা প্রকল্পে ছাড়পত্র শীর্ষ আদালতের

নিউজ ডেস্ক: সুপ্রিম কোর্টের রায়ে স্বস্তিতে মোদি সরকার। আবেদনকারীদের দাবি খারিজ করে সেন্ট্রাল ভিস্টা প্রকল্পে সবুজ সংকেত দিল শীর্ষ আদালত। ইন্ডিয়া গেটের কাছে প্রকল্পের জন্য যে জমি বাছাই হয়েছে, তা ব্যবহার করা যেতেই পারে। নির্দেশ শীর্ষ আদালতের ৩ সদস্যের বেঞ্চের।

করোনা সংকটের মধ্যে নয়া সংসদ ভবনের নির্মাণ কতটা জরুরি এবং যুক্তিসঙ্গত তা নিয়ে গোড়া থেকেই প্রশ্ন তুলেছিল কংগ্রেস-সহ বিরোধী দলগুলি। একইসঙ্গে সেন্ট্রাল ভিস্টা প্রকল্প বাস্তবায়িত হলে দিল্লির ৮৬ একর সবুজ ধ্বংসের অভিযোগ আনেন পরিবেশবিদরা। শেষমেশ মামলা গড়ায় সুপ্রিম কোর্ট পর্যন্ত। সেন্ট্রাল ভিস্টা প্রকল্পের বিরুদ্ধে শীর্ষ আদালতে একগুচ্ছ আবেদন জমা পড়ে। মঙ্গলবারের শুনানিতে সেন্ট্রাল ভিস্টা প্রকল্পের পক্ষে সরকারের যুক্তি ছিল, বর্তমান সংসদ ভবনে জায়গার অভাব রয়েছে। ওই ভবনটি ভূমিকম্প প্রতিরোধক নয়। নতুন সংসদ ভবনে একসঙ্গে ৯০০ থেকে ১২০০ জন পর্যন্ত সাংসদের বসার বন্দোবস্ত করা যাবে। তাছাড়া সমস্ত কেন্দ্রীয় মন্ত্রালয় এক জায়গার থাকায় সরকারের কাজকর্মের পক্ষে তা সুবিধাজনক হবে।

সওয়াল জবাবের পর প্রকল্পের আদালতের পর্যবেক্ষণ, কেন্দ্র যে অধিকার ব্যবহার করেছে সেটা যথার্থ ও সঠিক। জমি ব্যবহারের ক্ষেত্রে যে বদলগুলি করা হয়েছে সেটা নিয়ে সুপ্রিম কোর্টের আপত্তি নেই। পরিবেশ রক্ষার্থে তৈরি কমিটির সুপারিশও যথার্থ বলে মনে করে আদালত। কাগজ ও নথিপত্রও সঠিক রয়েছে। যদিও নয়া সংসদ ভবন নির্মাণের বিষয়ে বিচারপতি এ এম খানউইলকর, বিচারপতি দীনেশ মহেশ্বরীর সঙ্গে একমত হতে পারেননি বিচারপতি সঞ্জীব খান্না। পরিবেশ সংক্রান্ত বিষয়ে ছাড়পত্র দেওয়ার বিষয়ে তাঁর আপত্তি রয়েছে। এদিকে, নয়া নির্মাণে ছাড়পত্র দিলেও বেশ কয়েকটি শর্ত আরোপ করেছে সুপ্রিম কোর্ট। নির্মাণস্থলে দূষণ রোধে যথাযথ ব্যবস্থা নেওয়ারও নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত।

Related Articles

- Advertisement -

Latest Articles