অত্যাধুনিক ৮৩টি তেজস যুদ্ধবিমান কিনতে চলেছে কেন্দ্র

নিউজ ডেস্ক: ৪৮ হাজার কোটি টাকা খরচ করে সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি অত্যাধুনিক ৮৩টি তেজস যুদ্ধবিমান কিনতে চলেছে ভারত সরকার।

বুধবার প্রধানমন্ত্রীর প্রতিরক্ষা সংক্রান্ত ক্যাবিনেট কমিটি নয়া যুদ্ধবিমানগুলি কেনার প্রস্তাবে সম্মতি জানায়। তেজাস যুদ্ধ বিমানের পাশাপাশি ১০টি ট্রেনার বিমানও কেনার কথা জানান হয়েছে। হিন্দুস্তান অ্যারোনটিকস লিমিটেড বা হ্যালের থেকে এই যুদ্ববিমানগুলি কিনতে কেন্দ্রের মোট খরচ পড়ছে ৪৮ হাজার কোটি টাকা৷ বুধবার টুইট করে এই বিরাট ঘোষণা করলেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং৷ দেশীয় সামরিক বিমান সেক্টরে এর আগে এত বড় অঙ্কের চুক্তি হয়নি বলেও এদিন ট্যুইট করেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী।

জানা গিয়েছে, আগামী তিন বছরের মধ্যে এই তেজস বিমানের জোগান দেওয়া শুরু হবে। বর্তমানে যুদ্ধবিমানের অভাবে ভুগছে বায়ুসেনা। প্রতিরক্ষা দফতরের তরফে ২০২০-এর মার্চে হ্যালের থেকে ৮৩টি জেট কেনার অর্ডার দেওয়া হয়। এর মধ্যে ৭৩টি ফাইটার ও ১০টি ট্রেনার এয়ারক্রাফট। যা কিনতে মোট খরচ পড়ছিল ৪৫ হাজার ৬৯৬ কোটি টাকা। প্রযুক্তিগত উন্নতির জন্য আলাদা করে ১ হাজার ২০২ কোটি টাকা খরচ পড়ছে। এই যুদ্ধবিমানগুলি এসে গেলে বায়ুসেনার কাছে মোট ১২৩টি তেজস থাকবে। দীর্ঘদিন ধরেই বায়ুসেনাকে আরও শক্তিশালী করার পরিকল্পনা চলছিল। সেই লক্ষ্যেই প্রতিরক্ষা দফতরের এই তেজস যুদ্ধবিমান কেনার সিদ্ধান্ত।

Related Articles

- Advertisement -

Latest Articles