প্রথম তিন কোটি টিকার খরচ বহন করবে কেন্দ্র, বড় ঘোষণা নমোর

নিউড ডেস্ক: আগামী ১৬ জানুয়ারি থেকেই ভারতে চালু হচ্ছে করোনার টিকাকরণ। প্রথম ধাপে সামনের সারিতে ৩ কোটি কোভিড যোদ্ধাদের দেওয়া হবে টিকা। এই ৩ কোটি টিকাকরণের কোনও খরচ রাজ্যকে বহন করতে হবে না। এই খরচ দেবে কেন্দ্র। সোমবার দেশের সব রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে ভার্চুয়াল বৈঠকে সাফ জানিয়ে দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। অবশেষে সেরাম ইনস্টিটিউটের কাছ থেকেই করোনা ভ্যাকসিন কিনতে চলেছে মোদি সরকার। সোমবার ভ্যাকসিনের অর্ডার পেল আদর পুনাওয়ালার সংস্থা — সিরাম।

the-center-will-bear-the-cost-of-the-first-three-crore-rupees-modis-big-announcement

ভ্যাকসিন প্রদানের রূপরেখা তৈরি করতেই সোমবার প্রতিটি রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে বসেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেরামের থেকেই অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনা ভ্যাকসিন কোভিশিল্ডই কিনছে কেন্দ্র। সেরাম কর্তা আদর পুনাওয়ালার সঙ্গে কোভিশিল্ড কেনা নিয়ে মৌখিক কথাবার্তা আগেই হয়ে গিয়েছিল। এবার সরকারিভাবেই তা জানিয়ে দেওয়া হল। ২০০ টাকায় মিলবে কোভিশিল্ডের একটি বোতল। সোমবার এ কথাও নিশ্চিত করে দিলেন পুনাওয়ালা। সেরাম প্রধান জানিয়েছেন, প্রথম পর্যায়ে ১০ লক্ষ টিকার ডোজ দেয়া হবে। এরপর প্রতি সপ্তাহে কয়েক লক্ষ করে টিকার ডোজ সরবরাহ করা হবে। দেশবাসীর জন্য মোট ১০ কোটি ডোজ সংরক্ষণ করা হবে। মার্চ-এপ্রিলের পর থেকে ভিন দেশে টিকার রফতানি শুরু হতে পারে বলে জানান পুনাওয়ালা।

এ দিন প্রধানমন্ত্রী বলেন,’দেশের প্রায় সব জেলায় টিকাকরণের মহড়া চলেছে। টিকার পর দেওয়া হবে ডিজিটাল সার্টিফিকেট। ভারতে কয়েক মাসের মধ্যে ৩০ কোটি জনসংখ্যাকে টিকাকরণের আওতায় আনা হবে। করোনার ভ্যাকসিন নেওয়ার পর কোনও সমস্যা হলে তার ব্যবস্থাও থাকছে।’

Related Articles

- Advertisement -

Latest Articles