অপেক্ষার অবসান, ১৬ জানুয়ারি থেকে দেশে শুরু হচ্ছে করোনা টিকাকরণ

নিউজ ডেস্ক : দু বার মহড়া হয়ে গিয়েছে, এবার পালা করোনা টিকাকরণ। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক জানিয়ে দিল, ১৬ জানুয়ারি থেকে দেশজুড়ে টিকাকরণ শুরু হবে। সবার আগে টিকা দেওয়া হবে চিকিৎসক, স্বাস্থ্যকর্মী, সাফাইকর্মী, কোভিড ওয়ারিয়রদের। এরপর দেওয়া হবে দেশের পঞ্চাশোর্ধ নাগরিকদের। কেন্দ্রীয় সরকারের তরফে জানানো হয়েছে, দেশের তিন কোটি স্বাস্থ্যকর্মীকে টিকা দেওয়া হবে। সব মিলিয়ে প্রাথমিকভাবে দেশের ২৭ কোটি মানুষ টিকা পাবেন।
শনিবার ক্যাবিনেট সচিব, স্বাস্থ্য সচিব, ও অন্য প্রশাসকদের সঙ্গে উচ্চ পর্যায়ের বৈঠকে বসেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। দেশের করোনা পরিস্থিতি ও টিকাকরণের জন্য প্রতিটি রাজ্য কতটা তৈরি তা নিয়ে আলোচনা হয়। এরপরই সিদ্ধান্ত নেওয়া হয়েছে ১৬ তারিখ থেকে টিকাকরণ শুরু হবে।

ভারতের হাতে রয়েছে দুটি করোনা টিকা – কোভ্যাকসিন ও কোভিশিল্ড। দুটি ভ্যাকসিনই জরুরি ভিত্তিতে প্রয়োগ করা যাবে বলে জানানো হয়েছে। ইতিমধ্যে সারা দেশে দুই দফার ট্রায়াল রান হয়েছে। টিকাকরণের প্রক্রিয়া চালানোর জন্য কো-উইন বলে একটি অ্যাপ চালু করেছে কেন্দ্রীয় সরকার। সেই অ্যাপে নাম নথিভুক্ত করার মাধ্যমে টিকাকরণ প্রক্রিয়ায় অংশ নিতে পারবেন সাধারণ মানুষ, জানিয়েছে কেন্দ্র।

Related Articles

- Advertisement -

Latest Articles