কোচি-মেঙ্গালুরু প্রাকৃতিক গ্যাস পাইপলাইনের ভার্চুয়াল উদ্ধোধন প্রধানমন্ত্রীর

নিউজ ডেস্ক: কোচি-মেঙ্গালুরু প্রাকৃতিক গ্যাস পাইপলাইনের উদ্বোধন  করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ভিডিও কনফারেন্সের মাধ্যমে এর উদ্বোধন করেন মোদি। প্রধানমন্ত্রীর দাবি, এটি ‘ওয়ান নেশন ওয়ান গ্যাস গ্রিডে’ এর দিকে জোরাল পদক্ষেপ, শক্তিক্ষেত্রে আত্মনির্ভর হওয়ার প্রচেষ্টায় রয়েছে ভারত। ৪৫০ কিলোমিটার দীর্ঘ এই পাইপলাইন তৈরি হওয়ার পর উপকৃত হবেন কেরল ও কর্নাটক জেলার মানুষ। তিন হাজার কোটি টাকা ব্যয়ে গড়ে উঠেছে এই পাইপলাইন প্রকল্প।পাইপলাইন প্রসঙ্গে বিরোধীদের কটাক্ষ করেন মোদি। ২৭ বছরে যা কাজ হয়েছিল তার থেকে এই সরকার অনেক কম সময়ে অনেক বেশি কাজ করতে চলেছে।

সবাই মিলে কাজ করার বার্তা দিয়েছেন প্রধানমন্ত্রী। পাশপাশি তিনি বলেন, ১৯৮৭ সালে আন্তঃরাজ্য পাইপলাইন কমিশন তৈরি হলেও ২০১৪ সাল পর্যন্ত ১৫ হাজার কিলোমিটার পাইপলাইন তৈরি হয়েছিল। সেখানে এই মুহূর্তে দেশে ১৬ হাজার কিলোমিটার পাইপলাইনের কাজ চলছে। এই কাজ শেষ হতে মাত্র ৪ থেকে ৬ বছর সময় লাগবে। এই কাজ শেষ হলে কর্মসংস্থানের সুযোগ মিলবে।

তাঁর দাবি, শুধু কোচি-মেঙ্গালুরুর এই সুদীর্ঘ পাইপলাইন তৈরি করতেই মোট ১২ লক্ষ ঘণ্টার রোজগার করেছেন শ্রমিকরা। এর ফলে উভয় রাজ্যের মানুষের জীবনযাত্রার মানের উন্নতি ঘটবে। শিল্পের জন্য ব্যয়ও কমবে বলে জানান তিনি। ভারতের উল্লেখযোগ্য পদক্ষেপ নিয়ে গোটা বিশ্বে প্রশংসিত হচ্ছে। ভারতে ডিজিটাল, গ্যাস হাইওয়ের মতো বিষয়গুলিতেও বিশেষ নজর দিচ্ছেন বলে জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এই পাইপলাইনের ফলে বায়ুদূষণ কমবে বলে আশা রাখছে সরকার।

Related Articles

- Advertisement -

Latest Articles