করোনা ভাইরাসের কারণে এবার স্থগিত সংসদের শীতকালীন অধিবেশন

বীরেন ভট্টাচার্য, নয়াদিল্লি

করোনা ছড়িয়ে পড়া রুখতে এবারের শীতকালীন অধিবেশন স্থগিত করে দিল কেন্দ্রীয় সরকার। বুধবার জল্পনার অবসান ঘটিয়ে সরকারিভাবে এ কথা জানানো হয়। সংসদ বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ যোশি কংগ্রেসের লোকসভার নেতা অধীর চৌধুরীকে চিঠি লিখে জানিয়েছেন, সব দলই শীতকালীন অধিবেশন স্থগিত করে দেওয়া এবং জনুয়ারিতে একবারে বাজেট অধিবেশন করার পক্ষে মত দিয়েছে, যদিও একথা তাদের সঙ্গে আলোচনা করা হয়নি বলে জানিয়েছে কংগ্রেস।

কৃষি বিলের বিরোধিতা করে কৃষক সংগঠনগুলির বিক্ষোভ প্রতিবাদ ব্যাপক আকার নিয়েছে এবং বিভিন্ন প্রান্ত থেকে তাদের সমর্থনও মিলেছে। এই পরিস্থিতিতে কৃষি বিল নিয়ে আলোচনার জন্য সংসদের অধিবেশন করার দাবি জানিয়ে চিঠি দিয়েছিলেন কংগ্রেসের লোকসভার নেতা অধীর চৌধুরী। সেই চিঠির উত্তরে, প্রহ্লাদ যোশি শীতকালীন অধিবেশন না করার বিষয়টি জানিয়েছেন। বিলটি সংশোধনী আনার পক্ষে সওয়াল করেছেন অধীর চৌধুরী। সংসদ বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ যোশি জানিয়েছেন, তিনি সব দলের নেতার সঙ্গে আলোচনা করেছেন এবং প্রত্যেকেই শীতকালীন অধিবেশন না করার পক্ষে। গত সেপ্টেম্বরে বাদল অধিবেশনে বেশ কয়েকটি বিল পাস করায় মোদি সরকার। তার মধ্যেই রয়েছে কৃষি ক্ষেত্রে সংস্কারের তিনটি বিল। অধীর চৌধুরীকে লেখা চিঠিতে প্রহ্লাদ যোশি জানিয়েছেন, “এই সময় আতিমারীর প্রভাব বাড়ছে ফলে শীতকাল সময়টা খুব গুরুত্বপূর্ণ। বিশেষ করে দিল্লিতে।”

অধীর চৌধুরীকে একজন বিজ্ঞ সাংসদ বলে মন্তব্য করে প্রহ্লাদ যোশি চিঠিতে উল্লেখ করেন, “এখন আমরা ডিসেম্বরের মাঝামাঝি সময়ে রয়েছি এবং আশা করা যায় খুব দ্রুত টিকা চলে আসবে। এই বিষয়ে আনুষ্ঠানিকভাবে বিভিন্ন দলের সংসদীয় নেতার সঙ্গে কথা বলেছি এবং তাঁরা করোনা পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। তাঁরা শীতকালীন অধিবেশন না করার পক্ষে মত দিয়েছেন। সরকার যত দ্রুত সম্ভব পরবর্তী অধিবেশন করতে চায়। করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে ২০২১-এর জনুয়ারিতে বাজেট অধিবেশন হবে।”

সরকারের এই সিদ্ধান্তের সমালোচনা করেছেন অধীর চৌধুরী এবং আরেক কংগ্রেস নেতা জয়রাম রমেশ। ট্যুইট করে তাঁর অভিযোগ, সত্য থেকে সরে আসতে চাইছে সরকার। কংগ্রেসের রাজ্যসভার নেতা গুলাম নবি আজাদের সঙ্গেও এই নিয়ে আলোচনা করা হয়নি বলে অভিযোগ করেন জয়রাম রমেশ।

সংবিধানের ধারা অনুযায়ী একটি অধিবেশন মুলতুবি হওয়ার ৬ মাসের মধ্যে পরবর্তী অধিবেশন করতে হবে।

Related Articles

- Advertisement -

Latest Articles