করোনা মুক্তির পরেও বাসা বাঁধতে পারে অন্য রোগ, সতর্কতা স্বাস্থ্য দফতরের

নিউজ ডেস্ক: করোনা থেকে মুক্ত হলেও নিস্তার নেই। হতে পাের আরও বড় কোনও রোগ। ‘পোস্ট কোভিড ফলোআপ গাইডলাইন’ প্রকাশ করে এমনই বার্তা দিল রাজ্য স্বাস্থ্য দফতর। সেখানেই উল্লেখ করা হয়েছে, কোভিড মুক্তির ১৭ দিন পর থেকে চিকিৎসকের পরামর্শ মেনে অন্তত তিনটি পরীক্ষা করতেই হবে।

বুক ধড়ফড়। হতে পারে হৃদরোগ বা ডায়াবেটিস। এমনকী রিউমাটিক আর্থ্রাইটিসের মতো রোগও বাসা বাঁধতে পারে শরীরে কোভিড পরবর্তী পর্যায়ে। স্বাস্থ্য দফতরের বিশেষজ্ঞরা বলছেন, ‘ফেরিটিন’, ‘ডি-ডাইমার’ এবং ‘সিআরপি’ রক্তের এই তিনটি উপাদানের ওঠানামা হলে বিপদ হতে পারে। তাই যাঁরা বাড়িতে থেকে কোভিডের চিকিৎসা করেছেন তাঁরা অন্তত ছ’মাসে একবার এবং যাঁরা জটিল সমস্যায় ভুগছিলেন তাঁদের কয়েকমাস অন্তর পরীক্ষা করােনা উচিত। একইসঙ্গে জানতে হবে ডায়াবেটিসের কোনও লক্ষ্মণ দেখা দিচ্ছে কি না। অথবা বুকের এক্স-রে বা ইসিজি করতে হবে। চিকিৎসা পরিভাষায় এই তিনটি পরীক্ষাকে বলা হয় ‘মার্কার ফর ইনফ্লামেশন।’

রাজ্য স্বাস্থ্য দফতরের নির্দেশিকায় বলা হয়েছে, কোভিড মুক্তির ১৭ দিন পর থেকে চিকিৎসকের পরামর্শ মেনে অন্তত তিনটি পরীক্ষা আবশ্যিক। বিশেষজ্ঞদের মতে, শারীরিক অসুস্থতার পাশাপাশি বেশকিছু মানসিক সমস্যাও হতে পারে কোভিডমুক্ত হওয়ার পর। যেমন হঠাৎ উদ্বেগ বাড়তে পারে। আবার স্নায়ুর সমস্যাও হতে পারে। হঠাৎ কয়েক মিনিটের জন্য ভুলে যাওয়ার মতো সমস্যাও দেখা দিতে পারে। কিংবা ফুসফুসে ফাইব্রোসিসের মতো সমস্যাও দেখা দিতে পারে।

Related Articles

- Advertisement -

Latest Articles