মুখ্যমন্ত্রীর সফরের আগেই শিল্প চেয়ে পোস্টার পড়ল বোলপুরে

নিউজ ডেস্ক: সোমবার বীরভূম সফরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তার আগেই বোলপুরে অধিগৃহীত জমিতে পড়ল পোস্টার। যেখানে মূলত দাবি করা হয়েছে শিল্প না হলে, জমি ফেরত দিতে হবে কৃষকদের। বিশ্বভারতীর পাশেই বিশ্ববাংলা বিশ্ববিদ্যালয় কোনওভাবেই তৈরি করা মানা হবে না।

‘কবিগুরুর স্বপ্নের অপমান মানছি না, মানবা না।’ আবার কোনও পোস্টারে লেখা রয়েছে ‘চাষির বুকের উপর বানানো পাঁচিল ভেঙে দাও, গুঁড়িয়ে দাও।’ বাম আমলে বোলপুরে শিল্পের জন্য শিবপুর মৌজার এই জমি অধিগ্রহণ করেছিল সরকার। কিন্তু তারপরে ওই জমিতে কোনও কল-কারাখানা গড়ে ওঠেনি। তৃণমূল সরকারের যুক্তি ছিল, ‘কল-কারখানা তৈরি হলে দূষণ হবে। তার চেয়ে বিশ্ববিদ্যালয় হলে পড়ুয়ারা উপকৃত হবেন।’ মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছিলেন, ওই জমিতে বিশ্ববাংলা বিশ্ববিদ্যালয় ও গীতবিতান টাউনশিপ তৈরি হবে।

শিল্পের জন্য দেওয়া জমিতে বিশ্ববিদ্যালয় হওয়া মেনে নেয়নি কৃষকরা। এই নিয়ে বেশ কয়েকবার বিক্ষোভও দেখায় তাঁরা। এবার মুখ্যমন্ত্রীর সফরের আগে লাগানো হল পোস্টার। বিষয়টিতে ইন্ধন জোগাচ্ছে বিরোধী দলগুলি। বিজেপির কটাক্ষ, টাউনশিপ তৈরির নামে গোটাটাই ধাপ্পাবাজি। বামফ্রন্ট নেতৃত্বের প্রতিক্রিয়া, ‘শিল্প হলে তাও কর্মসংস্থান হত। তৃণমূলের মুখেও আজকাল দূষণের কথা শুনতে হচ্ছে!’

Related Articles

- Advertisement -

Latest Articles