বিনামূল্যে মিলবে ছানি অপারেশন, নতুন প্রকল্প ‘চোখের আলো’

নিউজ ডেস্ক: বিনামূল্যে মিলবে ছানি অপারেশনের সুবিধা, সঙ্গে ৮ লক্ষ ২৫ হাজার চশমা। মমতা বন্দ্যোপাধ্যায়ের নতুন প্রকল্প নাম ‘চোখের আলো’। ২০২৫ সালের মধ্যে রাজ্যের সব মানুষকে চোখের সমস্যা থেকে মুক্তি দেওয়ার জন্য পাঁচ বছর ব্যাপী এই প্রকল্প চালু করলেন মুখ্যমন্ত্রী । পাঁচ বছর রাজ্য জুড়ে ২০ লক্ষ্য বৃদ্ধ-বৃদ্ধার ছানি অপারেশন করবে রাজ্য সরকার। পাশপাশি সমস্ত স্কুলের ছাত্র-ছাত্রীরা চোখের পরীক্ষা ও বিনামুল্যে চশমা পাবেন। অঙ্গনওয়াড়ি কেন্দ্রগুলোতে চলবে পরীক্ষা। ৩০০–র বেশি চোখের সার্জেন ও প্রায় ৪০০ জন অপটোমেট্রিস্ট এই কাজে যুক্ত থাকবেন।

মঙ্গলবার থেকেই রাজ্যের ১২০০ পঞ্চায়েত ও বেশ কিছু পুরসভায় এই প্রকল্পের কাজ শুরু হবে। পরে সমস্ত গ্রাম পঞ্চায়েত ও শহরকে এই প্রকল্পের আওতায় আনা হবে। এই প্রকল্পের নামকরণ ও লোগো করেছেন খোদ মুখ্যমন্ত্রী।

পাশপাশি এদিনই উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ ও হাসপাতালে একটি ট্রমা কেয়ার ইউনিটের সূচনা করা হয়েছে। যা তৈরি করতে খরচ হয়েছে ১০ কোটি টাকা। এতে উপকৃত হবেন দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর–সহ সারা উত্তরবঙ্গের মানুষ। এখন বিশ্বমানের চিকিৎসা পরিষেবার সুবিধা পাবেন উত্তরবঙ্গের মানুষ। আর কলকাতায় আসতে হবে না বলেও জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Related Articles

- Advertisement -

Latest Articles