দীর্ঘ ৯ মাস পর খুলছে হাওড়া রেল মিউজিয়াম

নিউজ ডেস্ক: করোনা আতঙ্ককে কাটিয়ে সরকারি নির্দেশিকা মেনে দীর্ঘ ৯ মাস পর খুলতে চলেছে হাওড়া রেল মিউজিয়াম। পূর্ব রেল সূত্রে খবর, আগামী রবিবার থেকে হাওড়া স্টেশন সংলগ্ন রেলের এই রেল মিউজিয়াম সর্ব সাধারণের জন্য খুলে দেওয়া হবে। তবে যাদুঘরে প্রবেশের জন্য জনসাধারণকে মানতে হবে করোনার যাবতীয় স্বাস্থ্যবিধি। মিউজিয়ামের ভিতরে সামাজিক দূরত্বের পাশাপাশি ব্যবহার করতে হবে স্যানিটাইজার ও মাস্ক। শুধু মাস্ক ও স্যানিটাইজার ব্যবহারই বাধ্যতামূলক নয়, রেল সূত্রে খবর, হাওড়া স্টেশনের আদলে তৈরি ভবন ও হল অব ফেমের ভিতরেও নিয়ন্ত্রণ করা হবে পর্যটকদের সংখ্যা।

হাওড়া স্টেশন লাগোয়া এই যাদুঘরে দেশি-বিদেশি পর্যটকদের কাছে অন্যতম আকর্ষণ। ভারতীয় রেলের তরফে দেশের বিভিন্ন জায়গায় বেশ কয়েকটি রেল মিউজিয়াম স্থাপন করা হয়েছে। তার মধ্যে অন্যতম হাওড়ার এই রেল মিউজিয়াম। ভারতীয় রেলের ঐতিহ্যবাহী ইতিহাস বহন করছে এই যাদুঘর। আর এই অজানা ইতিহাস জানতে অনেকেই ভিড় জমান এই মিউজিয়ামে।

পূর্ব রেলের জনসংযোগ আধিকারিক জানান, পূর্ব ভারতে রেল পরিষেবা সংক্রান্ত যাবতীয় তথ্যই এই মিউজিয়ামে সংরক্ষণ করা হয়েছে। এছাড়াও রয়েছে দেড়শো বছরের পুরনো স্টিম ইঞ্জিন, ভিন্টেজ কামরা, কলকাতার প্রথম মেট্রো রেলের কোচ-সহ রেলের অন্যান্য নানা নির্দশন। এছাড়াও রয়েছে পুরনো দিনের লন্ঠন সিগন্যাল, টেলিফোন, তার যন্ত্রাংশ-সহ বহু গুরুত্বপূর্ণ ঐতিহাসিক সামগ্রী।

মার্চ মাসে করোনার মোকাবিলায় যখন দেশজু়ড়ে লকডাউন জারি হয়, তখন রেল মন্ত্রকের নির্দেশে হাওড়ার এই রেল মিউজিয়ামটিও বন্ধ করে দেওয়া হয়েছিল। দীর্ঘ ৯ মাস পর ফের আগের সূচি মেনেই রবিবার থেকে খুলতে চলেছে ঐতিহ্যবাহী এই যাদুঘর। সামনেই বড়দিন আর নিউ ইয়ার। তার আগে এই রেল মিউজিয়াম খোলায় স্বভাবতই খুশি পর্যটকেরা।

Related Articles

- Advertisement -

Latest Articles