বৃহস্পতি আর শনির ‘গ্রেট কনজাংশন’, সোমবার চোখ রাখুন আকাশে

নিউজ ডেস্ক : প্রায় ৪০০ বছর পর এক মহাজাগতিক বিরল দৃশ্যের সাক্ষী হতে চলেছে গোটা বিশ্ব। ২১ ডিসেম্বর বৃহস্পতি এবং শনি গ্রহ খুব কাছাকাছি আসছে। এতটাই কাছে থাকবে যে আকাশ পরিষ্কার থাকলে খালি চোখেই দেখা যাবে দুই গ্রহের অবস্থান। বিজ্ঞানীরা একে ‘গ্রেট কনজাংশন’ আখ্যা দিয়েছেন।

এর আগে এই ঘটনা ঘটেছিল ১২২৬ সালের মার্চে। পরবর্তীতে গ্যালিলিওর সময়ে, এই ঘটনা ঘটে ১৬২৩ সালে। তখন সবে টেলিস্কোপের জন্ম হয়েছে। এর ৩৯৭ বছর পর আবার ২০২০ সালে এই ঘটনা পুনরায় ঘটছে। এদিন শনি,পৃথিবী ও বৃহস্পতির মধ্যে কোণের মান হবে শূণ্যের কাছাকাছি। সাধারণত ২০ বছর অন্তর বৃহস্পতি এবং শনি গ্রহের মধ্যে দূরত্ব কমে গেলেও দুটি গ্রহের মিলন ঘটে অনেক যুগ পর পর। স্বভাবতই এই বিরল দৃশ্যের সাক্ষী হওয়ার জন্য বিজ্ঞানী থেকে মহাকাশপ্রেমী কৌতূহলী সকলেই।

আমেরিকার মহাকাশ গবেষণা সংস্থা নাসার বিজ্ঞানীরা এবারের এই বিরলতম ঘটনাকে ‘ক্রিসমাস স্টার ২০২০’ নামে অভিহত করেছেন। কলকাতায় দক্ষিণ পশ্চিম আকাশে সন্ধ্যা ৫:৩০ থেকে ৭টা পর্যন্ত দুটি গ্রহকে মোটামুটি স্পষ্ট দেখার সম্ভাবনা রয়েছে। এরপর এই দৃশ্য আবার দেখা যাবে ২০৮০ সালে। তাই সৌর পরিবারের সদস্যদের কাছাকাছি আসার দৃশ্য উপভোগ করতে সোমবার সন্ধ্যায় চোখ থাকুক আকাশে।

Related Articles

- Advertisement -

Latest Articles