নিজেদের অধিকার বুঝতে অবস্থান বিক্ষোভে বসল আদিবাসী সংগঠন

নিউজ ডেস্ক: চার দফা দাবিতে চন্দ্রকোনা-ঘাটাল রাজ্য সড়কে পথে নামল আদিবাসী সংগঠন। তাদের সমস্যার সুরাহা না হওয়া পর্যন্ত এই অবরোধ চলতে থাকবে বলে জানিয়েছেন বিক্ষোভকারীরা। এই অবরোধের জেরে সৃষ্টি হয় যানজট।

ঘটনার সূত্রপাত ২৬ ডিসেম্বর রাতে। প্রথমে কাঠ, বাঁশ প্রভৃতি ফেলে অবরুদ্ধ করে দেওয়া হয় জাতীয় সড়ক। এরপর চন্দ্রকোনা-ঘাটাল রাজ্য সড়কের ক্ষীরপাইয়ের তেমাথা অঞ্চলে অবস্থান বিক্ষোভে বসেন ভারত জাকাত মাঝি পরগনার সদস্যরা। মূলত ৪ দফা দাবি নিয়েই তাদের এই বিক্ষোভ। প্রথমত, ঘাটালের সবকটি প্রাথমিক বিদ্যালয়ে অন্তত একজন করে স্থায়ী সাঁওতালি শিক্ষককে নিয়োগ করতে হবে। দ্বিতীয়ত, সমস্ত সরকারি দফতরের নাম ইংরাজি, বাংলার পাশাপাশি অলচিকি হরফেও লিখতে হবে। তৃতীয়ত, বীরসিংহে বিদ্যাসাগরের নামে মিউজিয়াম বানাতে হবে এবং চতুর্থত, ক্ষীরপাই এলাকায় সিধু-কানহোর আবক্ষ মূর্তি স্থাপন করতে হবে।

আন্দোলনকারীদের ক্ষোভ, দীর্ঘদিন ধরেই এই দাবিগুলির জন্য লড়াই করছেন তাঁরা। একাধিকবার প্রশাসনের দারস্থ হলেও কিছুই লাভ হয়নি। সেই কারণেই এবার সরাসরি অবস্থান বিক্ষোভে নেমেছে আদিবাসী সংগঠন। তবে এবার তাঁদের স্পষ্ট হুঁশিয়ারি, দাবি না মানা পর্যন্ত এই আন্দোলন চলতেই থাকবে।

Related Articles

- Advertisement -

Latest Articles