দক্ষিণেশ্বর থেকে মেট্রো, বুধবার শুরু ট্রায়াল রান

নিউজ ডেস্ক: বড়দিনের নতুন চমক রাজ্যবাসীকে। বুধবার ২৩ শে ডিসেম্বর থেকে দক্ষিণেশ্বর মেট্রো পরিষেবার ট্রায়াল রান শুরু। নোয়াপাড়া,বরাহনগর হয়ে মেট্রো সরাসরি ঢুকবে দক্ষিণেশ্বর স্টেশনে। ইতিমধ্যেই সবরকম প্রস্তুতি সেরে ফেলেছে কর্তৃপক্ষ। এদিন নোয়াপাড়া থেকে দক্ষিণেশ্বর অবধি পরীক্ষামূলকভাবে একটি ট্র্যাকে মেট্রো যাতায়াত করবে। তবে এখনই যাত্রী নিয়ে নয়, দেড় থেকে দু’মাস চলবে ট্রায়াল রান। সবরকম পরীক্ষার পর তবেই যাত্রী নিয়ে ছুটবে মেট্রো।

দক্ষিণেশ্বর অবধি মেট্রো নিয়ে যাত্রীদের মধ্যে প্রথম থেকেই একটা আলাদা কৌতূহল তৈরি করে রেখেছে রেল। ভবতারিণী মন্দিরের আদলে তৈরি করা হয়েছে মেট্রো স্টেশনটি। ভিতরের সাজসজ্জাতেও সেই ঐতিহ্যের ছোঁয়া থাকবে। এটি নর্থ সাউথ মেট্রোর সম্প্রসারিত অংশ। পুরোদমে মেট্রো চালু হয়ে গেলে নোয়াপাড়া থেকে দক্ষিণেশ্বরের জন্য আলাদা মেট্রো ধরতে হবে। তবে মাস ছয়েক পরে কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বর অবধি একটি মেট্রোতেই যাতে যাওয়া যায়, সে পথ চালুর পরিকল্পনাও রয়েছে। জানা গিয়েছে এটাই নাকি কলকাতার মেট্রোর সব চেয়ে উঁচু স্টেশন। উচ্চতা ৫৫ ফুটের কিছু বেশি। প্রায় ৫ তলা বাড়ির সমান। গেরুয়া রঙের স্টেশন। ঢুকেই ডানদিকে টিকিট কাউন্টার।

এই মেট্রো পরিষেবা চালু হলে বিটি রোডের যানজট অনেকটাই কমবে বলে আশাবাদী অনেকেই। পাশপাশি টালা ব্রিজ ভাঙার পর ধর্মতলা থেকে শ্যামবাজার পৌঁছতে প্রায় নাভিশ্বাস উঠেছে নিত্যযাত্রীদের। কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বরের ভাড়া হবে ৩০ টাকা। মেট্রো পরিষেবা কবে সাধারণের জন্য খুলে দেওয়া হবে তা নিয়ে মেট্রোর তরফে এখনও কিছু জানানো হয়েনি।

Related Articles

- Advertisement -

Latest Articles