সারদা মায়ের ১৬৮ তম জন্মতিথি, বেলুড় মঠে বিশেষ অনুষ্ঠান

নিউড ডেস্ক: আজ সারদা মায়ের ১৬৮ তম জন্মতিথি। প্রতি বছর এই দিনে বাগবাজারে মায়ের বাড়ি ও বেলুড় মঠে অসংখ্য ভক্তের সমাগম হয়। বিশেষ পুজো ছাড়াও ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করা হয়। কিন্তু করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে এ বছর দূরত্ব-বিধি বজায় রাখতে অনুষ্ঠানে লোকসমাগম বন্ধ রাখা হয়েছে। বেলুড় মঠে এখনও অনির্দিষ্টকালের জন্য সাধারণের প্রবেশ নিষিদ্ধ। তবে গত ১২ ডিসেম্বর দর্শনার্থীদের জন্য খুলে দেওয়া হয়েছিল মায়ের বাড়ি। কিন্তু অতিমারীর কারণে আজ সেখানে সাধারণের প্রবেশ বন্ধ রাখা হয়েছে বলেই জানান রামকৃষ্ণ মঠ, বাগবাজারের অধ্যক্ষ স্বামী নিত্যমুক্তানন্দ।

রামকৃষ্ণ মঠ ও মিশনের সমস্ত কেন্দ্রেই পালিত হয় এই দিনটি। সারদা মায়ের জন্মতিথি উপলক্ষে বেলুড় মঠে বিশেষ পুজোরও আয়োজন করা হয়েছে। এদিন ভোররাতে মঙ্গলারতির মধ্য দিয়ে শুরু হয় অনুষ্ঠান। তারপর একে একে বেদপাঠ, স্তবগান, ভজন পরিবেশন, হোমযজ্ঞের আয়োজন করা হয়। তবে করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে কল্পতরু উৎসবের মতোই এদিন বেলুড় মঠে ভক্তের প্রবেশে জারি রয়েছে নিষেধাজ্ঞা। করোনা আবহে বাগবাজারে মায়ের বাড়িতেও ভক্ত প্রবেশে জারি রয়েছে নিষেধাজ্ঞা। মঙ্গলবার বিকেলে যে ধর্মসভার আয়োজন করা হয়েছে সেখানেও নিষিদ্ধ করা হয়েছে ভক্তদের প্রবেশ। তবে সোশ্যাল সাইটের পাশাপাশি মঠের নিজস্ব ওয়েবসাইটে সরাসরি দেখা যাবে বেলুড় মঠের এই পুজো ও বিশেষ অনুষ্ঠান।

জয়রামবাটীতে জন্ম হয়েছিল সারদা দেবীর। বিয়ের আগে তাঁর নাম ছিল সারদামণি মুখোপাধ্যায়। মাত্র পাঁচ বছর বয়সে শ্রীরামকৃষ্ণের সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হয়েছিলেন সারদা দেবী। স্বামী ও পরিবারের জন্যই তিনি তাঁর সমস্ত জীবন উৎসর্গ করেছিলেন। যিনি কোনও সন্তানের জন্ম না দিয়েও হয়ে উঠেছিলেন হাজার হাজার সন্তানের জননী। জীবিতকালে ও তার পরবর্তী সময়েও ভক্তদের নিকট একনিষ্ঠার সঙ্গে সারা পৃথিবীজুড়ে পূজিত হয়ে আসছেন সারদা মা।

 

Related Articles

- Advertisement -

Latest Articles