‘গত ১০ বছরে বাংলায় কোনও কৃষক আন্দোলন হয়নি’, মোদির অভিযোগের পাল্টা দিল তৃণমূল

নিউজ ডেস্ক: কিষাণ নিধি প্রকল্প নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির অভিযোগের জবাব দিল তৃণমূল। তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের সুরেই এবার সাংসদ সৌগত রায়ের পাল্টা অভিযোগ, ‘টাকা দেবে রাজ্য, আর সুবিধা নেবে কেন্দ্র? শুধু তাই নয়, কেন্দ্রের নয়া কৃষি আইনেরও বিরোধিতা করেন তৃণমূল সাংসদ।

এদিন ৯ কোটি কৃষকের অ্যাকাউন্টে প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার দ্বিতীয় কিস্তির ১৮ হাজার কোটি টাকা পাঠান প্রধানমন্ত্রী। কেন্দ্র জানিয়েছে, প্রত্যেক কৃষকের অ্যাকাউন্টে ৬ হাজার টাকা করে দেওয়া হবে। এখানেই টিপ্পনি কাটেন সৌগত রায়। তাঁর কথায়, ‘৬০০০ টাকা দিয়ে এমন ভাব করছে যেন ৬ লক্ষ টাকা দেওয়া হচ্ছে।’ তিনি বলেন, ‘‘‘বাংলায় কৃষক বন্ধু প্রকল্পে ২৬০০ কোটি টাকা আর্থিক সাহায্য দেওয়া হয়েছে। বাংলার ৪৭ লক্ষ কৃষক এই প্রকল্পে উপকৃত হয়েছে।’’

আজ কেন্দ্রের ‘কৃষকস্বার্থ বিরোধী’ আইনের জন্যই দিল্লিতে আন্দোলনরত কৃষকরা। এই উদাহরণ তুলে ধরে সৌগত রায় বললেন, ‘‘বাংলায় সরকারের বিরুদ্ধে কৃষকদের কোনও অভিযোগ নেই। বাংলায় বাজেটে কৃষকদের জন্য ৫ গুণ বৃদ্ধি হয়েছে। গত ১০ বছরে রাজ্যে কোনও কৃষক আন্দোলন হয়েছে?’’ এই প্রশ্ন তুলে সৌগত দািব করেন, অত্যাবশ্যকীয় পণ্য আইনে আলু-পেঁয়াজকে বাইরে রাখা হয়েছে। বাংলার নামে বদনাম করে আসলে মূল ইস্যু থেকে সরে যাচ্ছেন মোদি। তাঁর সাফ প্রতিক্রিয়া, মোদির কথায় চিড়ে ভিজবে না। চালাকি করে কৃষক আন্দোলন ভাঙা যাবে না।

Related Articles

- Advertisement -

Latest Articles