Html code here! Replace this with any non empty raw html code and that's it.

স্পুটনিক ভি ভ্যাকসিনের ট্রায়াল এবার সাগর দত্ত হাসপাতালে

নিউজ ডেস্ক: পিয়ারলেসের পর এবার সাগর দত্ত মেডিক্যাল কলেজ হাসপাতাল। খুব শীঘ্রই বারাকপুরের এই সুপার স্পেশালিটি হাসপাতালে শুরু হতে চলেছে রাশিয়ার ভ্যাকসিন স্পুটনিক ভি-এর তৃতীয় পর্যায়ের ট্রায়াল।

ইতিমধ্যেই রাশিয়ার ভ্যাকসিন স্পুটনিক ভি-এর পরীক্ষামূলক প্রয়োগের সবুজ সংকেত দিয়েছে সাগর দত্ত মেডিক্যালের টেকনিক্যাল অ্যাডভাইসরি কমিটি। জানুয়ারির প্রথম সপ্তাহেই শুরু হতে চলেছে এই ট্রায়াল। প্রথম পর্যায়ে মোট ১০০জনকে দেওয়া হবে এই টিকা।

অন্যদিকে, জানুয়ারির দ্বিতীয় সপ্তাহ থেকে পিয়ারলেসে শুরু হতে চলেছে এই ভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের ট্রায়াল। গত ১৭ ডিসেম্বর এথিকস কমিটি এই ট্রায়ালের ছাড়পত্র দিয়েছে। যে ১০০জনের উপর এই ট্রায়াল হবে তার মধ্যে ৭৫জন পাবেন ভ্যাকসিন আর ২৫জন পাবেন ভ্যাকসিনের মতো নিরাপদ তরল প্ল্যাসিভো।

রাজ্যে রাশিয়ার ভ্যাকসিন স্পুটনিক ভি-এর পরীক্ষামূলক প্রয়োগের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে ক্লিনিমেট নামে একটি সংস্থার। সংস্থার কর্ণধার স্নেহেন্দু কোনার জানিয়েছেন, ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়ার ছাড়পত্র মিললেই শুরু হবে এই ট্রায়াল। মাইনাস ২০ ডিগ্রি তাপমাত্রায় রাখতে হবে এই ভ্যাকসিনকে। এই হাসপাতালে সেই পরিকাঠামো রয়েছে বলে জানান সংস্থার কর্ণধার। তবে যদি হাসপাতাল সেই ব্যবস্থা না করতে পারে তবে ক্লিনিমেট সংস্থার তরফে সেই ব্যবস্থা করে দেওয়ার কথাও জানান স্নেহেন্দু কোনার।

 

 

Related Articles

- Advertisement -

Latest Articles